হাওর এলাকার মানুষজনের  স্বাস্হ্যগত অবস্হা—-

প্রকাশিত: ১১:৫৫ অপরাহ্ণ , জুন ২১, ২০২১

বাংলাদেশের  মোট  আয়তনের উল্লেখযোগ্য অংশ জুড়ে রয়েছে হাওর ও জলাভূমি। সত্যি কথা বলতে কি—এসব হাওরাঞ্চল মৎস্য সম্পদ, জলজ উদ্ভিদ,  জীব বৈচিত্র্য  এবং প্রাকৃতিক সম্পদে ভরপুর।এদেশে মোট জলাভূমির  পরিমান প্রায় ৬.৭মিলিয়ন হেক্টর।বেশিরভাগ  হাওরের  অবস্থান সিলেট , ময়মনসিংহ  ও কিশোরগঞ্জ  অঞ্চল।

আমরা যদি  বাংলাদেশের  হাওরাঞ্চলের জেলাওয়ারী  চিত্র তুলে ধরি তাহলে দেখা যাবে সিলেট  জেলায়  হাওরের  সংখ্যা হচ্ছে ১০৫টি,সুনামগঞ্জে ৯৫টি,হবিগঞ্জ  জেলায় ১৪টি,মৌলভীবাজার ০৩টি,নেত্রকোণায় ৫২টি,কিশোরগঞ্জে ৯৭টি,ব্রাহ্মণবাড়িয়ায়০৭টি।মোট হাওরের সংখ্যা হচ্ছে ৩৭৩টি।

বাংলাদেশের আর্থসামাজিক  উন্নয়নের  সূচকগুলোর একটি অন্যতম সূচক হলো স্বাস্থ্যগত অবস্হার উন্নয়ন।স্বাস্হ্য মানুষের  মৌলিক অধিকার। বর্তমান সরকারের উন্নয়ন  এজেন্ডার মূল লক্ষ্য  হচ্ছে  অর্থনৈতিক  প্রবৃদ্ধির  পাশাপাশি  মানব সম্পদ উন্নয়ন।মানবসম্পদ উন্নয়নের  মৌলিক অনুষঙ্গ হচ্ছে উদ্দিষ্ট সমাজের  সমৃদ্ধ শিক্ষা ও স্বাস্হ্য ব্যবস্হা।

কিন্তু  বাংলাদেশে অনেক এলাকায় বিশেষ করে হাওরাঞ্চলে  এখনও স্বাস্হ্য ও স্যানিটেশন সুবিধাদি  উল্লেখযোগ্য  মানে পৌঁছায়নি। প্রকৃতপক্ষে  এ বৃহৎ হাওরবাসীর জীবনমান উন্নয়ন  ব্যতিরেকে সামাজিক  উন্নয়ন সম্ভব নয়।(চলবে)
উৎসঃবাংলাদেশ উন্নয়ন  সমীক্ষা
খন্ড৩৬,বার্ষিক সংখ্যা১৪২৫
Master plan,2012

Loading