গৌরীপুর মহিলা কলেজে ফরম পূরণের পাওনা টাকা বিতরণে অনিয়ম

প্রকাশিত: ৬:১৪ পূর্বাহ্ণ , জুন ২০, ২০২১

ময়মনসিংহের গৌরীপুর মহিলা ডিগ্রী কলেজের এইচ এস সির ফরম পূরণের পাওনা টাকা বিতরণে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ পাওয়া গেছে। এ বিষয়ে প্রতিকার ও পাওনা টাকা চেয়ে উপজেলা নির্বাহী অফিসার বরাবর লিখিত অভিযোগ দায়ের করেছে শিক্ষার্থীরা।
জানা গেছে, গৌরীপুর মহিলা ডিগ্রী কলেজ থেকে ২০২০সালে এইচ এস সি পরীক্ষায় বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখা থেকে ৩৭৩জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণের জন্য ফরম পূরণ করে। পরীক্ষা না হওয়ায় শিক্ষার্থীদের ফরম পূরণের কিছু অংশের টাকা ফেরত দেয়ার সিদ্ধান্ত নেয় সরকার।
সরকারী সিদ্ধান্ত অনুযায়ী বিজ্ঞান বিভাগের নিয়মিত একজন শিক্ষার্থী ১হাজার ৬৫টাকা ফেরত পাবেন।এর মধ্যে বোর্ড ফি ৪৮০টাকা,কেন্দ্র ফি২২৫টাকা ও আট বিষয়ে ব্যবহারিক ফি ৪৫টাকা করে মোট ৩৬০টাকা।এছাড়াও মানবিক ও বাণিজ্য বিভাগে একজন নিয়মিত শিক্ষার্থী ফরম পূরণের ৭৪০টাকা করে ফেরত পাবেন।
এদিকে গত মঙ্গলবার শিক্ষার্থীদের ফরম পূরণের টাকা ফেরত দেয়া হবে এই মর্মে কলেজ কর্তৃপক্ষ নোটিশ প্রদান করে। পরে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা টাকা আনতে গেলে কলেজ কর্তৃপক্ষ ১হাজার ৬৫টাকার পরিবর্তে ৪৮০টাকা করে শিক্ষার্থীদের নিতেবলে।এছাড়াও শিক্ষার্থীদের (মার্কশীট) নম্বরপত্র বাবদ ২৫০টাকা করে কেটে নেয়া হয়।এসব বিষয়ে শিক্ষার্থীরা প্রতিবাদ করলে শিক্ষার্থীদের সাথে খারাপ আচরণ করে। পরে শিক্ষার্থীরা টাকা ফেরত না নিয়ে চলে যায়।গত বুধবার ফরম পূরণের টাকা ফেরতের দাবি ও কলেজের অনিয়মের বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার বরাবর অভিযোগ দায়ের করে।
নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন শিক্ষার্থী জানান,পরীক্ষার ফরম পূরণের সময় বোর্ড নির্ধারিত ফি এর চেয়ে বেশি টাকা নেয়া হয়েছে শিক্ষার্থীদের কাছ থেকে। মার্কশীট প্রদানের ক্ষেত্রে টাকা প্রদানের কোন নিয়ম না থাকলেও টাকা নেয়া হচ্ছে।আমরা প্রতিবাদ করায় খারাপ আচরণ করেছে কলেজ কর্তৃপক্ষ।
উপজেলা নির্বাহী অফিসার হাসান মারুফ বলেন,ফরমপূরণের টাকা বিতরণে অনিয়মের অভিযোগ পেয়ে অধ্যক্ষের সাথে কথা হয়েছে।শিক্ষার্থীদের পাওনা সমুদয় টাকা ফেরতের নির্দেশ দেয়া হয়েছে।
গৌরীপুর মহিলা ডিগ্রী (অনার্স) কলেজের অধ্যক্ষ রুহুল আমিন বলেন,ফরম পূরণের টাকা বিতরণের কোন অনিয়ম হয়নি।আগামী ২২জুন বিজ্ঞান, ২৩জুন মানবিক ও২৪জুন ব্যবসায় শিক্ষা শাখা শিক্ষার্থীদের ফরম পূরণের সমুদয় পাওনা টাকা ফেরত দেয়া হবে।

Loading