ভারতীয় পত্রিকার দাবি

মামুনুল বিএনপি-পাকিস্তানের সমর্থনে তাণ্ডব চালিয়েছে

প্রকাশিত: ১:১৪ অপরাহ্ণ , এপ্রিল ২৪, ২০২১
??????? ??????-??????????? ??????? ?????? ????????, ?????? ???????? ????

হেফাজতে ইসলামের যুগ্ম মহাসচিব ও ঢাকা মহানগরের সেক্রেটারি মাওলানা মামুনুল হককে গত রোববার (১৮ এপ্রিল) গ্রেপ্তার করে পুলিশ। এদিন দুপুর সাড়ে ১২টার দিকে রাজধানীর মোহাম্মদপুর জামিয়া রাহমানিয়া মাদরাসা থেকে গ্রেপ্তার করা হয় তাকে। বর্তমানে রিমান্ডে আছেন তিনি। বৃহস্পতিবার (২২ এপ্রিল) আলোচিত-সমালোচিত মামুনুল হককে নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে পার্শ্ববর্তী দেশ ভারতের সংবাদমাধ্যম ইকোনোমিক টাইমস।

দীপাঞ্জন রায় চৌধুরীর করা প্রতিবেদনটিতে দাবি করা হয়েছে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের বিরোধিতা মাদরাসা শিক্ষার্থীদের উস্কানি দিয়েছিলেন হেফাজতে ইসলামের যুগ্ম মহাসচিব মামুনুল হক। এছাড়াও বলা হয়েছে, বিরোধী দল বিএনপি, জামায়াতে ইসলামী ও পাকিস্তানের সমর্থন নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারকে ক্ষমতাচ্যুত করার এবং ক্ষমতা দখলের পরিকল্পনা করেছিলেন মামুনুল হক।

মোদির সফরকে কেন্দ্র করে গত ২৫ ও ২৬ মার্চ সারা দেশের বিভিন্ন স্থানে ভাঙচুর, জ্বালাও পোড়াও ও হত্যার মতো নাশকতা ঘটানো হয়। এতে মামুনুলের সংশ্লিষ্টতা ছিল। সেজন্য ১৮ এপ্রিল রাজধানীর মোহাম্মদপুরের জামিয়া রাহমানিয়া মাদরাসা থেকে মামুনুল হককে গ্রেপ্তার করে পুলিশ। ১৯ এপ্রিল তাকে একটি মামলায় সাত দিনের রিমান্ডে নেয়া হয়।

সূত্রের বরাত দিয়ে ইকোনমিক টাইমসের প্রতিবেদনটিতে বলা হয়, সুবর্ণজয়ন্তী ঘিরে হেফাজত যে সহিংসতা চালিয়েছে, তা বিএনপির জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে শলাপরামর্শের ভিত্তিতেই হয়েছে। আর তহবিল এসেছে পাকিস্তান থেকে। আফগানিস্তানে (তালেবানদের পক্ষ হয়ে) যুদ্ধ করা বাংলাদেশি বংশোদ্ভূত জিহাদিদের সঙ্গেও মামুনুলের যোগাযোগ রয়েছে। রিমান্ডে জিজ্ঞাসাবাদে মামুনুলই এসব চাঞ্চল্যকর তথ্য দিয়েছেন।

Loading