দুবাই চলচ্চিত্র উৎসবে সেরা অভিনেত্রী মনিরা মিঠু

প্রকাশিত: ১১:৪৬ পূর্বাহ্ণ , এপ্রিল ২২, ২০২১

এই সময়ে যে কয়জন অভিনেত্রী নিয়মিতভাবে অভিনয় করছেন এবং তাদের অভিনয় দক্ষতা দিয়ে দর্শকদের কাছে জনপ্রিয় এবং প্রশংসা দুটোই পেয়েছেন তেমন একটি নাম মনিরা মিঠু। এই সময়ে দর্শকদের কাছে ‘শেফালী খালা’ হিসেবে ব্যাপক জনপ্রিয়তা পাওয়া মনিরা মিঠু এবার দুবাই চলচ্চিত্র উৎসবে ‘The veil’ নামক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে অভিনয়ের কারনে এই শাখায় সেরা অভিনেত্রীর পুরস্কার জয় করেছেন। দুবাই চলচ্চিত্র উৎসবে ৩৭ টি দেশের শিল্পীদের পেছনে ফেলে বাংলাদেশের মনিরা মিঠুর এই প্রাপ্তি স্বাভাবিক ভাবেই আমাদের জন্য আনন্দের এবং গর্বের।

প্রখ্যাত ঔপন্যাসিক এবং নির্মাতা হুমায়ূন আহমেদের ‘ওপেন টি বায়োস্কোপ’ নাটকের মাধ্যমে মিডিয়াতে আগমন ঘটেছিলো তার। স্বল্প চরিত্রে অভিনয় করেছেন প্রথমদিকে তবে সেই স্বল্প সময়ের উপস্থিতিতেই আলাদাভাবে নজর কেড়েছেন তিনি। হুমায়ূন আহমেদের ‘বুয়া বিলাস’ নাটকে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করে তিনি হইচই ফেলে দেন। পরবর্তীতে ‘বাদল দিনের প্রথম কদম ফুল’, ‘বৃক্ষমানব’ তাকে আরো বেশি জনপ্রিয়তা এনে দিয়েছিলো। এরপরে সময়ের ধারাবাহিকতায় কাজ করা শুরু করেন রেদোয়ান রনি, ইফতেখার আহমেদ ফাহমি, মোস্তফা কামাল রাজের মতো নবীন কিন্তু দক্ষ নির্মাতাদের সাথে। তবে মোস্তফা সরয়ার ফারুকীর মুক্তিযুদ্ধভিত্তিক সিরিজ ‘স্প্যাকাটাস ৭১’ ও ‘এমন দেশটি কোথায় খুঁজে পাবে নাকো তুমি’ নাটকে তার অভিনয় অনেকের মতো এখন পর্যন্ত তার সেরা কাজ। মূলত অভিনেত্রী হিসেবে মুক্তিযুদ্ধ ভিত্তিক এই দুটি গল্পে তার অভিনয় মুগ্ধ ক রেনাই এমন কাউকে খুজে পাওয়া যাবেনা।

একে একে হাউজফুল, ফিফটি ফিফটি, গ্রাজুয়েট, আরমান ভাই সিরিজ, আমাদের গল্প, স্বপ্ন কুহক নাটকে তার অভিনয় তাকে সফল অভিনেত্রী হিসেবে প্রতিষ্ঠিত করেছে। তবে সাম্প্রতিক সময়ে তিনি ‘ফ্যামিলি ক্রাইসিস’ নাটকে ‘শেফালী খালা’ চরিত্রে এতোই স্বাভাবিক এবং অসাধারণ অভিনয় করেছেন তিনি, যে অনেকেই তার আসল নাম ভুলে তাকে এই নামেই চিনে।

টেলিভিশনের পাশাপাশি চলচ্চিত্রেও নিজের প্রতিভার সাক্ষর রেখেছেন মনিরা মিঠু৷ নাটকের মতোই চলচ্চিত্রেও তার আগমন হুমায়ূন আহমেদের ‘চন্দ্রকথা’ সিনেমার মাধ্যমে। এরপর আমার আছে জল, পোড়ামন, দহন, ভাইজান এলোরে, বিশ্বসুন্দরী সিনেমায় নিজের চরিত্রে জাষ্টিস করেছেন মনিরা মিঠু। সামনে ভিন্নধর্মী চরিত্রে আমাদের নির্মাতারা তাকে কাজে লাগাবেন সেটাই কাম্য।

‘The veil’ বা পর্দা নামক ১৭ মিনিট ৩০ সেকেন্ডের এই স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে একজন হিন্দু গৃহিনী যিনি কিনা হঠাৎ করে রাতে তার ছেলে এই শহরে পরীক্ষা দিতে এসে বিপদে পড়া একজন মুসলিম যুবককে আশ্রয় দেবার জন্য বাসায় নিয়ে আসে এবং হিন্দু সম্প্রদায়ের কিছু রীতিনীতি নিয়ে দোদুল্যমান অবস্থায় থাকা মায়ের চরিত্রে অসাধারণ অভিনয় করেছেন। সালমান সাদিক সাইফের গল্পে চলচ্চিত্রটি নির্মান করেছেন কায়সার আল রাব্বি। প্রযোজনা করেছেন ইশতিয়াক মাহমুদ।

Loading