প্রাথমিক শিক্ষায় সুখবর

প্রকাশিত: ৭:৫৯ অপরাহ্ণ , জুন ১১, ২০২০

২০২০-২১ অর্থবছরে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য সুখবর রয়েছে। নতুন বছরে দেশের সব প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদেরকে দুপুরে রান্না করা খাবার দেয়া হবে।

বৃহস্পতিবার বিকাল সোয়া ৩টায় জাতীয় সংসদে নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এতে স্কুল ফিডিং কার্যক্রমে সাড়ে ১০ হাজার মেট্রিক টন খাদ্য শস্যের সংস্থান রাখার কথা বাজেটে বলা হয়েছে।

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধুরী যুগান্তরকে বলেন, করোনাকালীন ঝুঁকি প্রশমন ও পরবর্তী সময়ের পুনরুদ্ধার কর্মসূচির জন্য আমরা এককভাবে শিক্ষা খাতে ১৫ শতাংশ বরাদ্দ রাখার দাবি করেছিলাম। বরাদ্দ বেড়েছে এটা সাধুবাদ পাওয়ার যোগ্য। বিশেষ করে স্কুল মিল কর্মসূচি বিবেচনায় রাখা হয়েছে। কিন্তু উপবৃত্তি কার্যক্রমের আওতা বৃদ্ধি এবং শিক্ষা প্রতিষ্ঠানে স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচিতে বরাদ্দ ও দিকনির্দেশনা থাকা দরকার ছিল। অবশ্য শিক্ষা ও প্রযুক্তি খাতে ‘প্রযুক্তি’ বলতে শুধু তথ্য ও যোগাযোগ প্রযুক্তি হলে শিক্ষা এবং স্বাস্থ্য উভয় খাতই লাভবান হত।

প্রস্তাবিত বাজেটে চারটি মন্ত্রণালয়কে মিলিয়ে শিক্ষা ও প্রযুক্তি খাত করা হয়েছে। এগুলো হচ্ছে, শিক্ষা, প্রাথমিক ও গণশিক্ষা, বিজ্ঞান ও প্রযুক্তি এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়। এরমধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের দুই বিভাগের মধ্যে মাধ্যমিক ও উচ্চশিক্ষায় ৩৩হাজার ১১৭ কোটি এবং কারিগরি ও মাদ্রাসা বিভাগে ৮ হাজার ৩৪৪ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। প্রাথমিক ও গণশিক্ষায় বরাদ্দ করা হয়েছে ২৪ হাজার ৯৪০ কোটি টাকা। বিজ্ঞান ও প্রযুক্তিতে ১৭ হাজার ৯৪৬ এবং তথ্য যোগাযোগ ও প্রযুক্তি মন্ত্রণালয়ে ১ হাজার ৪১৫ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।