রামগড়ে নিস্প্রান বারুনী স্নান

বাহার উদ্দিন বাহার উদ্দিন

রামগড় প্রতিনিধি

প্রকাশিত: ১০:৩৭ অপরাহ্ণ , এপ্রিল ৯, ২০২১

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের প্রভাবে বন্ধ ছিল এবার রামগড়ের ঐতিহ্যবাহী বারুণী মেলা।আমেজহীন ভাবে ফেনী নদীতে বারুনী স্নান করতে দেখা যায় হিন্দু সম্প্রদায়ের লোকজনদের।প্রতি বছর চৈত্রের মধুকৃষ্ণা ত্রয়োদশীতে ফেনী নদীতে বারুনী স্নান করতে বাংলাদেশের বিভিন্ন স্থান হতে হাজার হাজার হিন্দু ধর্মাবলম্বীরা জরো হত।এই স্নানকে ঘিরে বাংলাদেশ – ভারতের মানুষের মধ্যে মিলন মেলা বসত।বছরের দিনটির জন্য দুই পাড়ের মানুষের অধীর অপেক্ষায় থাকে।ঐতিহ্যবাহি বারুণী স্নান উৎসবকে ঘিরে রামগড়-সাব্রুম সীমান্তে ফেনী নদীতে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মুখরিত হয়ে উঠত লাখো পুণ্যার্থী ও দর্শণার্থীর সমাগমে।
নাড়ির টানে কয়েক ঘন্টার জন্য দুই পাড়ের মানুষ কাঁটাতারের সীমারেখা একদিনের জন্য ছিন্ন করে মিলিত হত । আজ ছিল তার উল্টো চিত্র।
জানা যায়, বৃটিশ আমল থেকেই চৈত্রের মধুকৃষ্ণা ত্রয়োদশী তিথিতে প্রতিবছর ফেনী নদীতে বারুনী মেলায় মিলিত হন দুই বাংলার লাখো হিন্দু ধর্মাবলম্বী।এখানে তারা পূর্ব পুরুষদের আত্মার শান্তির জন্য তর্পন করেন ।
রামগড় ও সাব্রুম অংশে নদীর দুই তীরে দুই দেশের পুরোহিতরা সকালেই বসেন পূজা অর্চনার জন্য।
পূর্ব পুরুষদের আত্মার শান্তি কামনা ছাড়াও নিজের পূণ্যলাভ ও সব রকম পাপ, পঙ্কিলতা থেকে মুক্ত হওয়ার উদ্দেশে ফেনী নদীর বারুনী স্নানে ছুটে আসেন সনাতন ধর্মাবলম্বী আবাল-বৃদ্ধ-বণিতা।

Loading