ফ্রান্সে করোনায় অসুস্থ বাংলাদেশি সাঁতারু আরিফ

প্রকাশিত: ১০:৫১ পূর্বাহ্ণ , জুন ১১, ২০২০

ফ্রান্সে প্রশিক্ষণরত বাংলাদেশি প্রতিশ্রুতিশীল সাঁতারু আরিফুল ইসলাম হঠাৎ অসুস্থ হয়ে পড়েছেন। তার মধ্যে করোনা উপসর্গ থাকায় ডাক্তার ভাইরাস পরীক্ষার পরামর্শ দিয়েছেন। স্থানীয় সময় বৃহস্পতিবার দুপুরে করোনা পরীক্ষার জন্য নমুনা দেবেন বাংলাদেশ নৌবাহিনীর এই সাঁতারু।

জানা যায়, আন্তর্জাতিক অলিম্পিক কমিটির বৃত্তি নিয়ে ফ্রান্সে অবস্থান করছেন নৌবাহিনীর সাঁতারু আরিফ। গত শুক্রবার ক্লাবে সুইমিং করে ফেরার পর থেকেই অসুস্থ হয়ে পড়েন তিনি। প্রথম তিন দিন অবস্থা খুবই খারাপ ছিল। জ্বর, শরীর ব্যাথা, বমি তিনটাই ছিল। এখন অবশ্য কিছুটা ভালো।

প্রথম ক’দিনের ভয়াবহ পরিস্থিতি কাটিয়ে উঠেছেন আরিফ। কিন্তু করোনার উপসর্গ থাকায় ডাক্তার ভাইরাস পরীক্ষা করানোর পরামর্শ দিয়েছেন। সে অনুযায়ীই স্থানীয় সময় বৃহস্পতিবার করোনা পরীক্ষার জন্য নমুনা দেবেন তিনি।

মার্চের শুরুতে ইউরোপে যখন করোনা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করে, তখন ফ্রান্সেই আবাসিক ক্যাম্পে বন্দী হয়ে পড়েন আরিফ। দেশটির রুয়া শহরের দ্য ভাইকিং রুয়েন ক্লাবে ২০১৮ সালের সেপ্টেম্বর থেকে প্রশিক্ষণ নিচ্ছেন বিকেএসপিতে বেড়ে ওঠা কিশোরগঞ্জের এই তরুণ।

তবে ক্লাব থেকে ২৫ কিলোমিটার দূরে ক্যাম্পে থাকতেন আরিফ। যেটা অনেকটাই গ্রামের মতো। ফ্রান্সে পরিস্থিতি কিছুটা উন্নতি হওয়ায় ধীরে ধীরে লকডাউনও শিথিল হয়। আরিফদের ক্লাবের কার্যক্রমও শুরু হয় সীমিত পরিসরে। এই সময়ে ক্যাম্প থেকে ক্লাবে যেতে হতো নিজেদের ব্যবস্থাপনাতে।

জানা যায়, শুক্রবার যেদিন প্রথম কাঁপুনি দিয়ে জ্বর এলো, সেদিন ক্লাবে গিয়েছিলেন প্রায় এক কিলোমিটার পথ বৃষ্টিতে ভিজে। এ ছাড়া পাবলিক বাসে যাতায়াত করতে হয়েছে। সেখান থেকেই ভাইরাসের সংক্রমণ ঘটতে পারে বলে মনে করা হচ্ছে।

অন্যদিকে, দক্ষিণ কোরিয়ায় ১২ই জুলাই শুরু হবে ফিনা ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ। তবে সাঁতারের ইভেন্টগুলো শুরু হবে আগামী ২১শে জুলাই। এই চ্যাম্পিয়নশিপে অংশ নিতে ফ্রান্সে উচ্চ প্রশিক্ষণ নিচ্ছিলেন কৃতী সাঁতারু আরিফুল ইসলাম।