মালয়েশিয়ায় ২০৪ বাংলাদেশী আটক

প্রকাশিত: ৪:৪১ অপরাহ্ণ , মার্চ ২০, ২০২১

মালয়েশিয়ায় অবৈধ অভিবাসী বিরোধী অভিযানে বাংলাদেশসহ বিভিন্ন দেশের ৩২৮ জনকে আটক করেছে দেশটির ইমিগ্রেশন বিভাগ। আটককৃতদের মধ্যে ২শ’ ৪ জনই বাংলাদেশী। বাকিদের মধ্যে ইন্দোনেশিয়ার ১০৩, মিয়ানমারের ৯ ও ভারতের ৪ নাগরিক রয়েছে।

শুক্রবার (১৯ মার্চ) গভীর রাতে রাজধানী কুয়ালালামপুরের প্রাণকেন্দ্র জালান ইম্বি’র ৩টি কনস্ট্রাকশন সাইটে অভিযান চালিয়ে এদেরকে আটক করা হয়।

অভিযান সম্পর্কে দেশটির স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী দাতুক সেরি ডক্টর ইসমাইল মোহাম্মাদ বলেন, এ অভিযানে ইমিগ্রেশনের ১৮৫ কর্মকর্তা ও প্রতিরক্ষা বাহিনীর ৫ জন অংশ নেয়। আটককৃতদের বয়স ২৪ থেকে ৬৩ বছরের মধ্যে এবং তাদের সকলকেই কোভিড-১৯ পরীক্ষা করা হবে। এছাড়া তাদের কাগজপত্র যাচাই-বাছাই করা হবে বলেও মন্তব্য করেন তিনি।

এ সময় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আরও বলেন, আটককৃত কর্মীরা যে পরিবেশে বা বাড়িতে থাকতো সেটা নিয়োগকর্তারা দিয়েছেন কিনা এ জন্য তাদেরকে ডাকা হবে। এছাড়া এভাবে বসবাস করা করোনা পরিস্থিতিতে মালয়েশিয়া সরকারের বেঁধে দেওয়া স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি (এসওপি)’র মধ্যে পরে কিনা সেটাও তদন্ত করা হবে।

আটককৃতদেরকে বুকিত জলিলের ডিটেনশন ক্যাম্পে রাখা হয়েছে। তবে তাদের বিরুদ্ধে ইমিগ্রেশনের ১৯৫৯/৬৩ ধারা লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছে।