রামগড়ে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত।

বাহার উদ্দিন বাহার উদ্দিন

রামগড় প্রতিনিধি

প্রকাশিত: ১২:১৯ অপরাহ্ণ , ফেব্রুয়ারি ২১, ২০২১

আজ ২১ ফেব্রুয়ারি ২০২১ মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।মাতৃভাষা আন্দোলনের ৬৯ বছর পূর্ণ হলো আজ। বাঙালি জাতির জন্য এই দিবসটি হচ্ছে চরম শোক ও বেদনার, অন্যদিকে মায়ের ভাষা বাংলার অধিকার আদায়ের জন্য সর্বোচ্চ ত্যাগের মহিমায় উদ্ভাসিত। রামগড় উপজেলা প্রশাসনের উদ্যোগে রামগড়ে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে ভাষা শহীদের স্মরণে দিবসটি যথাযথ মর্যাদায় সীমিত আকারে স্বাস্থ্যবিধি অনুসরন করে উদযাপিত হচ্ছে।একুশের প্রথম প্রহরে রাত ১২.১ মিনিটে শহীদ মিনারে পুস্পমাল্য অর্পনের মাধ্যমে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন রামগড় উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন,মুক্তিযোদ্ধা কমান্ড, রামগড় থানা,বাংলাদেশ আওয়ামীলীগ উপজেলা ও পৌর শাখা, রামগড় প্রেসক্লাব, রামগড় উপজেলা ও পৌর বিএনপি, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি বেসরকারি প্রতিষ্ঠান , নিখিল পুতুল ফাউন্ডেশন সহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন।এরপর সর্বসাধারনের শ্রদ্ধা নিবেদনের জন্য শহীদ মিনার উন্মুক্ত করে দেয়া হয়। পরে শহীদ মিনার প্রঙ্গনে শহিদদের রুহের মাগফেরাত কামনায় দোয়া অনুষ্ঠিত হয়।
এসময় উপস্থিত ছিলেন রামগড় উপজেলা চেয়ারম্যান বিশ্ব প্রদীপ কুমার কার্বারী , উপজেলা নির্বাহী কর্মকর্তা মু. মাহমুদ উল্লাহ মারুফ,উপজেলা ভাইস চেয়ারম্যান আনোয়ার ফারুক,উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শিরিন আক্তার , রামগড় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শামসুজ্জামান, রামগড় পৌরসভার মেয়র কাজী শাহাজাহান রিপন ও কাউন্সিলর বৃন্দ,উপজেলা,সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা- কর্মচারী, জন প্রতিনিধি,পৌর আওয়ামীলীগের সভাপতি -সম্পাদক ও অংগ সংগঠনের নেতাকর্মী,মুক্তিযোদ্ধা ও সাংবাদিক বৃন্দ।
এছাড়া দিবসটি উদযাপনের অনুষ্ঠানমালায় রয়েছে সকল সরকারী -আধা সরকারী, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে অর্ধনমিত জাতীয় পতাকা উত্তোলন, জুম এ্যাপের মাধ্যমে আলোচনা সভা,উপজেলা শিল্পকলা একাডেমিতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক অনুষ্ঠান,একুশে ফেব্রুয়ারি উপলক্ষে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে বিভিন্ন ইভেন্টে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ। সকল মসজিদ, মন্দির, গির্জা ও অন্যান্য উপাসনালয়ে ভাষা শহিদদের আত্মার শান্তি ও দেশের সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা ।