পার্বতীপুরে ব্রিজ ভেঙে নদীতে বালু বোঝাই ট্রাক, যোগাযোগ বন্ধ

মনজুরুল হক মঞ্জু মনজুরুল হক মঞ্জু

পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি

প্রকাশিত: ৮:৫৮ অপরাহ্ণ , ডিসেম্বর ৩১, ২০২০

পার্বতীপুরে উত্তর শালন্দার হাইস্কুল অ্যান্ড কলেজের সামনের সড়কে ব্রিজ ভেঙে ১০ চাকা বালু বোঝাই একটি ট্রাক ছোট যমুনা নদীতে পড়ে গেছে।

বৃহস্পতিবার সকালে এ দুর্ঘটনাটি ঘটেছে। এ ঘটনার পর থেকে উপজেলার চণ্ডীপুর ইউনিয়নের বছিরবানিয়া ৫১ছোট যমুনা নদীর ওপর ২০ গ্রামের একমাত্র ব্রিজ ভেঙে যাওয়ায় যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। এ অবস্থায় ব্রিজের দুই পাশে আটকা পড়েছে যানবাহন। সড়কে সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ রয়েছে।

একটি বালু বোঝাই ট্রাক (ঢাকা মেট্রো-ট-১৮১৮১১) ঝুঁকিপূর্ণ ও জরাজীর্ণ ওই ব্রিজটি অতিক্রম করছিল। এ সময় বালু বোঝাই ট্রাকটি ব্রিজ ভেঙে ছোট যমুনা নদীর শাখা নদীতে পড়ে যায়। তবে কেউ হতাহত হয়নি।

স্থানীয় ইউপি সদস্য মিনহাজুল ইসলাম জানান, পঞ্চগড় থেকে আসা পার্বতীপুর উপজেলার ৫১ ছোট যমুনা নদীর ওপর দিয়ে প্রায় ২৫টন ওজনের বালু বোঝাই একটি ট্রাক নির্মাণাধীন পাওয়ার প্ল্যান্টে নিয়ে যাওয়ার পথে সেতুটি ভেঙে পড়ে।

স্থানীয় সূত্রে জানা যায়, ১৯৭০ সালে বছিরবানিয়া-যশাইহাট সড়কে ছোট যমুনা নদীর শাখা নদীর ওপর ৩০ মিটার সেতুটি নির্মাণ করা হয়। নির্মাণের পর থেকে সেতুর ওপর দিয়ে অতিরিক্ত ওজন বোঝাই ভারী যান চলাচল করে আসছিল। এতে সেতুটি ক্ষতিগ্রস্ত হয়। তারপরও থেমে থাকেনি অতিরিক্ত ওজন বোঝাই যানবাহনের পারাপার। সেতুটি গত এক বছরে কমপক্ষে ৮-১০ বার ভেঙে গিয়ে যানবাহন চলাচল বন্ধ ছিল। গ্রামবাসী বারবার জোড়াতালি দিয়ে ক্ষতিগ্রস্ত সেতyটি মেরামত করলেও বেশি দিন টেকেনি। পরে নির্দিষ্ট ওজন নিয়ে যান চলাচল করতে বলা হলেও তা মানা হয়নি।

পার্বতীপুর উপজেলা প্রকৌশলী আহসান হাবিব বলেন, নিষেধ অমান্য করে ট্রাকটিতে অতিরিক্ত লোড থাকায় দুর্ঘটনা ঘটেছে। শিগগিরই ব্রিজটি যান চলাচল স্বাভাবিক করার প্রস্তুতি নেওয়া হয়েছে।