করোনার নতুন রূপ এবার ভারতে

প্রকাশিত: ১২:২৪ অপরাহ্ণ , ডিসেম্বর ২৯, ২০২০

করোনার নতুন রূপ আতঙ্ক ছড়িয়ে চলছে বিশ্বে। যুক্তরাজ্যসহ ইউরোপের একাধিক দেশে ছড়িয়ে এই ভাইরাসটি। ভারত এতদিন এই নতুন স্ট্রেন থেকে মুক্ত ছিল, এবার ওই দেশেও মিলেছে এই ভাইরাসটিতে আক্রান্ত রোগী। 

ব্রিটেন থেকে আসা ৬ ভারতীয়ের শরীরে করোনা ভাইরাসের নতুন রূপ (স্ট্রেন) শনাক্ত হয়েছে। এদের মধ্যে ৩ জন রয়েছেন মেডিক্যাল স্কুল অব বেঙ্গালুরুতে। ২ জন রয়েছেন সিসিএমবি হায়দরাবাদে ও ১ জন এনআইভি পুনেতে।

ভারতীয় সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, এদের প্রত্যেককে আলাদা ঘরে রাখা হয়েছে। বিশেষ নজরদারিতে রেখেছেন চিকিৎসকরা। পাশাপাশি, অন্য করোনা আক্রান্তদের সঙ্গে এদের কোনও রকম সংযোগ যাতে না হয়, সেদিকে খেয়াল রাখা হচ্ছে।

এই নতুন স্ট্রেন নিয়ে বিস্তর চাপে রয়েছে ইউরোপের দেশগুলো। সেখানে নতুন করে লকডাউন ঘোষিত হয়েছে করোনা সংক্রমণ এড়াতে। ভারতও ব্রিটেন থেকে আগত সব বিমান পরিষেবা বন্ধ করে দিয়ে সংক্রমণ আটকানোর চেষ্টা করছে।

ব্রিটেনে প্রথম করোনা ভাইরাসের নতুন প্রজাতিটির সন্ধান পাওয়া যায়। মনে করা হচ্ছে, করোনার নতুন রূপটির ক্ষমতা আগেরটির থেকে ৭০ শতাংশ বেশি ভযঙ্কর। যার ফলে এই নিয়ে আতঙ্ক আরও বাড়ছে বিশ্বে।

করোনা ভাইরাসের নতুন স্ট্রেন নিয়ে নানাবিধ প্রশ্ন এখন ঘুরে বেড়াচ্ছে। করোনার টিকা প্রয়োগ করা হলে ভাইরাসের নতুন স্ট্রেনকে সেটি প্রতিরোধে সক্ষম কি না, তা নিয়েও অনেকে প্রশ্ন করছেন। সূত্র: আনন্দবাজার