যেসব দেশে ছড়িয়েছে করোনার নতুন প্রজাতি

প্রকাশিত: ৯:৪৮ পূর্বাহ্ণ , ডিসেম্বর ২৭, ২০২০

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের নতুন প্রজাতি আতঙ্ক ছড়িয়ে চলছে বিশ্বে। এ পর্যন্ত তিনটি নতুন রূপ শনাক্ত হয়েছে এই ভাইরাসটির। এই রূপগুলো ইতোমধ্যে বিশ্বের ১৪টি দেশে ছড়িয়েছে। যা খুবই মারাত্মকজনক সংক্রমক, এটি ৭০ শতাংশ পর্যন্ত বেশি ছড়ায়।

করোনার নতুন ধরনের (স্ট্রেইন) সংক্রমণ প্রথম শনাক্ত হয় যুক্তরাজ্যে। এরপর বিভিন্ন দেশে এই ভাইরাসের অস্তিত্ব টের পাওয়া যাচ্ছে। এই নতুন রূপ এ পর্যন্ত বিশ্বের যে ১৪টি দেশে ছড়িয়েছে তা এবার জেনে নেওয়া যাক…

যুক্তরাজ্য: বিশ্বের প্রথম দেশ হিসেবে ১৪ ডিসেম্বর যুক্তরাজ্যে শনাক্ত হয় করোনাভাইরাসের নতুন রূপ। এ পর্যন্ত দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডের শতাধিক জায়গায় শনাক্ত হয়েছে এই ভাইরাস। আক্রান্ত হয়েছে সহস্রাধিক মানুষ।

অস্ট্রেলিয়া : গত ২১ ডিসেম্বর অস্ট্রেলিয়ার স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন তাদের দু’জন নাগরিক যারা যুক্তরাজ্য থেকে ফিরেছে তাদের শরীরে করোনাভাইরাসের নতুন রূপ শনাক্ত করা গেছে।

নেদারল্যান্ডস: ২২ ডিসেম্বর নেদারল্যান্ডসের স্বাস্থ্যমন্ত্রী হুগো ডি ইয়ং বলেছেন তাদের দেশেও শনাক্ত হয়েছে করোনার নতুন রূপ। যথারীতি তাদের দেশেও এটি ছড়িয়েছে যুক্তরাজ্য থেকে।

ইতালি: ২৩ ডিসেম্বর ইতালিতে নতুন করোনাভাইরাসে আক্রান্ত দ্বিতীয় ব্যক্তি শনাক্ত হয়। যদিও তিনি কোনো দেশ থেকে ফিরেননি। নিজ দেশে, নিজ এলাকায় থেকেও তিনি নতুন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

নাইজেরিয়া: ২৪ ডিসেম্বর আফ্রিকান রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (আফ্রিকা সিডিসি) জানিয়েছে নাইজেরিয়ায় নতুন করোনাভাইরাসে আক্রান্ত হওয়া এক ব্যক্তি শনাক্ত হয়েছেন। যদিও তিনি যুক্তরাজ্য কিংবা অন্য কোথাও থেকে ফিরেননি।

সিঙ্গাপুর: ২৪ ডিসেম্বর যুক্তরাজ্য থেকে ফেরা এক সিঙ্গাপুরের নাগরিকের শরীরে করোনাভাইরাসের নতুন রূপ শনাক্ত হয়।

ফ্রান্স: ২৫ ডিসেম্বর ফ্রান্সে করোনাভাইরাসের নতুন রূপে আক্রান্ত হওয়া এক ব্যক্তি শনাক্ত হন। তিনি যুক্তরাজ্য থেকে ফিরেছিলেন। যদিও তার শরীরে কোনো লক্ষণ প্রকাশ পায়নি।

জাপান: ২৫ ডিসেম্বরে জাপানে শনাক্ত হয় করোনাভাইরাসে নতুন রূপ। যে ব্যক্তিটি আক্রান্ত হয়েছেন তিনি যুক্তরাজ্য থেকে ফিরেছেন।

লেবানন: ২৫ ডিসেম্বর লেবাননেও শনাক্ত হয় নতুন রূপ। যে ব্যক্তি আক্রান্ত হয়েছেন তিনি ২১ ডিসেম্বর লন্ডন থেকে ফিরেছেন।

কানাডা: ২৬ ডিসেম্বর কানাডার অন্টারিও প্রদেশে নতুন করোনাভাইরাসে এক ব্যক্তি আক্রান্ত হয়েছেন। বিষয়টি নিশ্চিত করেছে দেশটির স্বাস্থ্য কর্মকর্তাগণ।

সুইডেন: যুক্তরাজ্য থেকে ফেরা এক সুইডিশ নাগরিকের শরীরে ২৬ ডিসেম্বর শনাক্ত হয় নতুন করোনাভাইরাস। বিষয়টি নিশ্চিত করেছে সুইডিশ স্বাস্থ্য সংস্থা।

ডেনমার্ক: বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে ডেনমার্কে এ পর্যন্ত ৯ জন নতুন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

স্পেন: আটলান্টিক পাড়ের দেশ স্পেনে এ পর্যন্ত ৪ জন রোগী শনাক্ত হয়েছেন যারা নতুন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। তারা সবাই যুক্তরাজ্য থেকে ফিরেছেন।

দক্ষিণ আফ্রিকা: গেল সপ্তাহে দ্বিতীয় দেশ হিসেবে দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হয় নতুন করোনাভাইরাস। যদিও যুক্তরাজ্যের চেয়ে দক্ষিণ আফ্রিকার শনাক্ত হওয়া নতুন রূপটি ভিন্ন।

প্রসঙ্গত, করোনাভাইরাসের এই নতুন রূপটি খুবই সংক্রামক হলেও এতে মৃত্যুহার বেশি কিনা সেটা এখন পর্যন্ত প্রমাণিত হয়নি।

Loading