অস্ট্রেলিয়ায় ইতিহাস গড়লেন প্রবাসী অধ্যাপক

প্রকাশিত: ৫:৩১ অপরাহ্ণ , ডিসেম্বর ১৭, ২০২০

অস্ট্রেলিয়ায় অবস্থানরত বাংলাদেশীদের ইতিহাসে নতুন একটি ঘটনা ঘটলো। এই প্রথম একজন প্রবাসী বাংলাদেশী অধ্যাপককে এমেরিটাস অধ্যাপক করলো দেশটির নামকরা শিক্ষা প্রতিষ্ঠান সিডনির ম্যাকুয়ারি বিশ্ববিদ্যালয়। তিনি হলেন অধ্যাপক এম রফিকুল ইসলাম। 

ম্যাকুয়ারি বিশ্ববিদ্যালয়ে সুদীর্ঘ তিরিশ বছর শিক্ষকতার পর সম্প্রতি অবসর গ্রহণ করেছেন সব বাংলাদেশীর প্রিয় রফিক স্যার। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের প্রাক্তন চেয়ারম্যান এবং সিডনির ম্যাকুয়ারি বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের প্ৰাক্তন চেয়ারম্যান, ডিন ও রিসার্চ প্রধান হিসাবে দায়িত্ব পালন করেছেন এই বাংলাদেশী অস্ট্রেলিয়ান অধ্যাপক।

জাতির পিতা বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের পক্ষ শক্তির প্রতি রয়েছে তাঁর নিখাদ ভালোবাসা। বাংলাদেশ থেকে অনেক ছাত্র-ছাত্রীকে তিনি পরম মমতায় এদেশে নিয়ে এসে নিজ পরিচর্যা ও তত্বাবধায়নে পিএইচডি করিয়েছেন।

শিক্ষকতার ফাঁকে ফাঁকে লিখেছেন অনেক বই ও গবেষণা প্রবন্ধ। তাঁর গবেষণালব্ধ বই বাংলাদেশসহ পৃথিবীর অনেক দেশেই যুদ্ধাপরাধীদের বিচারের গাইড লাইন হিসাবে বিবেচনা পেয়েছে। তেমন একটি আলোচিত বই “National Trials of International Crimes in Bangladesh”.

ম্যাকুয়ারি বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক ৪৯৮তম কাউন্সিল সভায় অধ্যাপক এম রফিকুল ইসলামকে এমেরিটাস প্রফেসর হিসাবে গ্রহণ করা হয়। এজন্য তাঁর দীর্ঘদিনের শিক্ষকতা, গবেষণা, প্রশাসনিক দক্ষতা, বিশ্ববিদ্যালয়ের প্রতি আনুগত্য এসব বিষয় বিবেচনা পায়।

তাঁর এই অর্জনে আনন্দধারা বইছে অস্ট্রেলিয়ার বাংলাদেশি কম্যুনিটিতে। কেননা, অস্ট্রেলিয়া প্রবাসী বাংলাদেশী একাডেমিকদের মধ্যে তিনিই প্রথম ব্যক্তি, যিনি এমন মর্যাদা পেলেন। বাংলাদেশের বাঙালিদের জন্য বিজয়ের মাসে এ আরেক বিশেষ অর্জন।