পর্যটকদের স্বাগত জানাতে প্রস্তুত ইতালি

প্রকাশিত: ১০:৪৬ পূর্বাহ্ণ , জুন ৪, ২০২০

প্রাণঘাতী করোনার কারণে ইতালিতে প্রায় তিন মাস পর পর্যটকদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে। গ্রীষ্মের শুরু থেকেই পর্যটনশিল্পকে চাঙ্গা করতেই এই পদক্ষেপ নিয়েছে দেশটি। সাম্প্রতিক সময়ে করোনা পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে এখানে। তাই ইউরোপের পর্যটকদের স্বাগত জানাতে প্রস্তুত আছে ইতালি। খবর বিবিসি।

গত ডিসেম্বরে চীনে প্রথম করোনার উপস্থিতি ধরা পড়ে। এর পর ইউরোপের প্রথম দেশ হিসেবে ইতালিতে প্রাদুর্ভাব ঘটে এই ভাইরাসের। ইতালিতে রীতিমতো তাণ্ডব চালিয়েছে করোনা। এই ভাইরাসের কারণে ইতালি যেন এক মৃত্যুপুরীতে পরিণত হয়েছিল।

তবে গত কয়েক মাসের চেয়ে এখন ইতালির অবস্থা অনেকটাই স্বাভাবিক। করোনার প্রকোপ কমতে থাকায় ধাপে ধাপে শিথিল করা হয়েছে লকডাউন। চালু হয়েছে ব্যবসাপ্রতিষ্ঠান। এবার পর্যটকদের জন্য দীর্ঘ তিন মাস পর খুলে দেওয়া হয়েছে ইতালির ঐতিহ্যবাহী দর্শনীয় স্থান পিসা টাওয়ার।

পর্যটকদের জন্য মঙ্গলবার পিসা টাওয়ার খুললেও জারি করা হয়েছে কিছু নিয়ম-কানুন। টাওয়ারটিতে একসঙ্গে ১৫ জনের বেশি দর্শনার্থী থাকতে পারবেন না। সবাইকে বাধ্যতামূলকভাবে মাস্ক পরতে হবে এবং সবার হাতে একটি ইলেকট্রনিক ডিভাইস থাকবে, যার মাধ্যমে একজনের থেকে আরেকজনের দূরত্ব মনিটর করা হবে। কেউ ১ মিটার কম দূরত্বে আরেকজনের কাছে গেলেই কর্তৃপক্ষের কাছে সিগন্যাল চলে যাবে।

দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ২ লাখ ৩৩ হাজার ৫১৫। এর মধ্যে মারা গেছে ৩৩ হাজার ৫৩০ জন। ইতোমধ্যেই ইতালিতে করোনা থেকে সুস্থ হয়ে উঠেছে ১ লাখ ৬০ হাজার ৯২ জন। দেশটিতে করোনার অ্যাক্টিভ কেস ৩৯ হাজার ৮৯৩টি। এ ছাড়া আরও ৪০৮ জনের অবস্থা আশঙ্কাজনক।