বাঘাইছড়িতে ঘণ্টাব্যাপী গোলাগুলি, জনমনে আতঙ্ক

প্রকাশিত: ১২:১৫ অপরাহ্ণ , নভেম্বর ১৪, ২০২০

রাঙামাটির সীমান্তবর্তী বাঘাইছড়ি উপজেলায় প্রায় ঘণ্টাব্যাপী গোলাগুলির খবর পাওয়া গেছে। এতে জনমনে আতঙ্কের সৃষ্টি হয়েছে। গতকাল শুক্রবার রাত ১১টা থেকে ১২টা পর্যন্ত উপজেলার তালুকদার পাড়া ও বাবু পাড়ায় এ গোলাগুলির ঘটনা ঘটে এ গোলাগুলি চলে।

বাঘাইছড়ি থানা পুলিশ জানিয়েছে পার্বত্য চট্টগ্রাম জনংহতি সমিতি সন্তু লারমা ও এমএনলারমা গ্রুপের মধ্যে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে এ গোলাগুলির ঘটনা ঘটেছে বলে জানা যায়।তবে এ বিষয়ে আঞ্চলিক দলগুলোর দায়িত্বশীল কারও বক্তব্য পাওয়া যায়নি।

রাঙামাটির পুলিশ সুপার মো. আলমগীর কবীর জানিয়েছেন, বাঘাইছড়ি উপজেলায় আঞ্চলিক দুটি সংগঠনের মধ্যে গতকাল শুক্রবার রাতে গোলাগুলির ঘটনা ঘটেছে। আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে এ গোলাগুলির ঘটনা ঘটতে পারে। এ ঘটনায় দুজন আহত হওয়ারও খবরও পাওয়া গেছে। পুলিশ ঘটনাস্থলে গেছে। ফিরে আসলে বিস্তারিত জানা যাবে।

আয়তনে দেশের সবচেয়ে বড় এই উপজেলায় আঞ্চলিক চারটি সশস্ত্র সংগঠনেরই অবস্থান রয়েছে। ফলে এখানে প্রায়শই আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সশস্ত্র সংঘাতের ঘটনা ঘটে। সর্বশেষ গেলো উপজেলা পরিষদ নির্বাচনে এই উপজেলায় নির্বাচনী দায়িত্ব পালন শেষে ফেরার সময় সরকারি গাড়ি বহরে সশস্ত্র হামলায় আট সরকারি কর্মচারী মারা যান।

বর্তমানে এই উপজেলায় দায়িত্ব পালন করছেন পার্বত্য চট্টগ্রাম জনংহতি সমিতি (জেএসএস) এমএনলারমা গ্রুপের কেন্দ্রীয় নেতা সুদর্শন চাকমা। এর আগে চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন পার্বত্য চট্টগ্রাম জনংহতি সমিতি( জেএসএস) সন্তু লারমা গ্রুপের কেন্দ্রীয় নেতা বড় ঋষি চাকমা।