চাটমোহরে ‘নিউ হোপ ডেভেলপমেন্ট সোসাইটি’র উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি’র শুভ উদ্বোধন

প্রকাশিত: ২:৩৬ অপরাহ্ণ , নভেম্বর ৮, ২০২০

চাটমোহর উপজেলায় ‘নিউ হোপ ডেভেলপমেন্ট সোসাইটি’র উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি’র উদ্বোধন করা হয়েছে। আজ ৮ নভেম্বর রবিবার বেলা ১১টায় উপজেলার ছাইকোলা ইউনিয়নের বোয়াইলমারী দ্বিমুখী উচ্চ বিদ্যালয় চত্ত্বরে একটি চারাগাছ রোপনের মাধ্যমে বৃক্ষরোপন কর্মসূচি’র শুভ উদ্বোধন করেন চাটমোহর ব্যবসায়ী সমিতি’র সভাপতি ও সাপ্তাহিক সময় অসময় পত্রিকা সম্পাদক কে. এম. বেলাল হোসেন স্বপন।

নিউ হোপ ডেভেলপমেন্ট সোসাইটি’র সভাপতি জীবন খানের সভাপতিত্বে সংক্ষিপ্ত আলোচনা পর্বে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন- বিদ্যালয়টির প্রধান শিক্ষক মো: আমজাদ হোসেন, সহকারি শিক্ষক যথাক্রমে মো: আব্দুর রাজ্জাক, মো: সেলিম হোসেন, মো: ইশারত আলী, আবুল কালাম আজাদ, সংগঠনটির উপদেষ্টা মেহেদী হাসান মিলন, রাশিদুল ইসলাম রাজীব প্রমূখ।

স্থানীয় তরুন-যুবকদের সমন্বয়ে বৃক্ষরোপন কর্মসূচি গ্রহণের জন্য সংগঠনটির নেতৃবৃন্দকে অভিনন্দন জানিয়ে রোপিত বৃক্ষ গুলোর রক্ষাবেক্ষণের প্রতি গুরুত্বারোপ করেন বক্তাগণ বলেন, আজকের এই ছোট্ট চারা গুলো একদিন বিশাল মহিরূহে পরিণত হবে। যে দিন এই বৃক্ষ গুলো থেকে মানুষ বিশুদ্ধ বায়ু সেবনের পাশাপাশি ফল সংগ্রহ করে দেহের পুষ্টি পূরণ করতে সক্ষম হবে, ঠিক সেই দিন আজকের এই বৃক্ষরোপন কর্মসূচি সার্থক হবে।

বৃক্ষরোপন উদ্বোধনী আয়োজনে দৈনিক আজকের সকাল পত্রিকার চাটমোহর প্রতিনিধি সঞ্জিত চক্রবর্তী সোনা, সংগঠনটির যুগ্ম সম্পাদক মো: নাহিদ হাসান, রাকিবুল হাসান আলামিন, কার্যনির্বাহী সদস্য কাওসার আহমেদ, মো: রনি হোসেন সহ স্কুলের শিক্ষক-শিক্ষিকা ও সামান্য সংখ্যক ছাত্র-ছাত্রী উপস্থিত ছিলেন।
আলোচনা পর্ব শেষে দোয়া পরিচালনা করেন বিদ্যালয়টির ধর্মীয় শিক্ষক মাওলানা মো: হাবিবুর রহমান।

পরিবেশবাদী সংগঠন নিউ হোপ ডেভেলপমেন্ট সোসাইটি’র সভাপতি জীবন খান বলেন, “চাটমোহর উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ আল ইমরান স্যারের পরামর্শ এবং সহায়তায় আমরা বৃক্ষরোপনে উৎসাহী হয়েছি। আমাদের সংগঠনের পক্ষ থেকে ৫০ হাজার গাছের চারা রোপনের লক্ষ্য নিয়ে আজ আমরা প্রিয় শিক্ষা প্রতিষ্ঠান থেকে বৃক্ষরোপন কর্মসূচি’র উদ্বোধন করলাম। আমরা আমাদের সংগঠনের মাধ্যমে ছাদ বাগান এবং বৃক্ষরোপনে এলাকাবাসীকে উদ্বুদ্ধ করতে চাই। শুধু চাটমোহর উপজেলা তথা পাবনা জেলা নয়, বৃক্ষরোপনের এই আন্দোলন আমরা সারাদেশে ছড়িয়ে দিতে চাই। এই উদ্দেশ্য বাস্তবায়নে ইতোমধ্যেই দেশের ৬টি জেলায় নিউ হোপ ডেভেলপমেন্ট সোসাইটি’র অনুরূপ কার্যক্রম শুরু হয়েছে।”