বাইডেন-কমলাকে বিশ্ব নেতাদের অভিনন্দন

প্রকাশিত: ৯:০৭ পূর্বাহ্ণ , নভেম্বর ৮, ২০২০

জো বাইডেন ও কমলা হ্যারিস মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হওয়ায় বিশ্বব্যাপী রাজনৈতিক নেতাদের কাছ থেকে অভিনন্দন বার্তা পাচ্ছেন। 

এই তালিকায় রয়েছেন বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। তিনি এক টুইট বার্তায় বলেন, অভিনন্দন জো বাইডেন আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন জেতার জন্য। যুক্তরাষ্ট্রের ইতিহাসে কমলা হ্যারিসের নারী ভাইস প্রেসিডেন্ট নির্বার্চিত হওয়া ঐতিহাসিক অর্জন। তিনি যুক্তরাষ্ট্রকে গুরত্বপূর্ণ বন্ধু দাবি করে বলেন, আমেরিকা আমাদের গুরুত্বপূর্ণ বন্ধু রাষ্ট্র। জলবায়ু, বাণিজ্য ও নিরাপত্তা নিয়ে আমরা একসাথে কাজ করব।

নরওয়ের প্রধানমন্ত্রী ইয়েন্স স্টলটেনবার্গ এক বার্তায় জো বাইডেনের ঐতিহাসিক বিজয়ে অভিনন্দন জানিয়েছেন। তিনি যুক্তরাষ্ট্র গুরুত্বপূর্ণ মিত্র দাবি করে বাইডেন ও কমলা হ্যারিসের সঙ্গে কাজ করার ইচ্ছা পোষণ করেছেন।

পর্তুগালের প্রধানমন্ত্রী আন্তনিও কোস্তার জো বাইডেনকে অভিনন্দন জানিয়ে জলবায়ু ও বৈশ্বিক নিরাপত্তা এক সঙ্গে কাজ করার কথা জানিয়েছেন।

বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেকজান্ডার ডি ক্রো বিপুল ভোটে বিজয়ী হওয়ায় জো বাইডেনের এ বিজয় ঐতিহাসিক বলেছেন।

ভারতের প্রধান বিরোধী কংগ্রেস দলের সিনিয়র নেতা রাহুল গান্ধী বাইডেন অভিনন্দন জানিয়ে বলেন, আমি আত্মবিশ্বাসী যে তিনি আমেরিকা এখন বুদ্ধিমানের মতো দিকনির্দেশনা দেবে।

অভিনন্দন বার্তা যোগ দিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তিনি এক টুই বার্তায় বলেন, আমাদের দুই দেশ ঘনিষ্ঠ বন্ধু, অংশীদার এবং মিত্র। আমরা এমন একটি সম্পর্ক ভাগ করি যা বিশ্ব মঞ্চে অনন্য। আমি সত্যিই আপনার দু’জনের সাথে একসাথে কাজ করার এবং এটির জন্য প্রত্যাশা করছি।

স্কটল্যান্ডের ফার্স্ট মন্ত্রী নিকোলা স্টারজন,  গ্রীসের প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিতসোটাকিস জো বাইডেন ও কমলা হ্যারিসকে অভিনন্দন জানিয়েছেন।

জার্মানির মন্ত্রী হাইকো মাশ অভিনন্দন জানিয়ে টুইটারে বলেছেন ‘অবশেষে আমাদের কাছে সব স্পষ্ট হলো। আমরা পরবর্তী মার্কিন সরকারের সাথে কাজ করার জন্য প্রত্যাশায় রয়েছি। আমরা একটি নতুন ট্রান্স এ্যাটল্যান্টিক শুরু, একটি নতুন চুক্তির জন্য সহযোগিতায় চাই।

জিম্বাবুয়ের রাষ্ট্রপতি ইমারসন মানাঙ্গগওয়া, প্যারিসের মেয়র আন হিডালগোসহ আরো অনেক বিশ্বনেতা জো বাইডেন ও কমলা হ্যারিসকে অভিনন্দন জানিয়েছেন।