বান্দরবানে বন বিভাগ ও বিজিবি’র যৌথ অভিযানে ১ হাজার ঘনফুট অবৈধ গর্জন কাঠ জব্দ

প্রকাশিত: ৩:০৫ অপরাহ্ণ , নভেম্বর ৬, ২০২০

বান্দরবান প্রতিনিধি:- বান্দরবানের থানচি উপজেলার রেমাক্রী ইউনিয়নের ইয়াংনং পাড়ার ম্রওয়া ঝিড়িতে বন বিভাগ ও বিজিবি অভিযান চালিয়ে পাচারের জন্য মজুদ করা ৩৬৫ টুকরা (১০২৬ ঘনফুট) অবৈধ গর্জন কাঠ জব্দ করা হয়েছে। বৃহস্পতিবার (০৫ নভেম্বর) সকাল ৯টার দিকে রেমাক্রী ইউনিয়নের ইয়াংনং পাড়া এলাকায় এ অভিযান পরিচালনা করা হয়।
অভিযানে নেতৃত্ব দেন পাল্পউড প্ল্যান্টেশন বিভাগের সহকারী বন সংরক্ষক মো. আনোয়ার হোসেন। এসময় আরো উপস্থিত ছিলেন বন বিভাগের সদর রেঞ্জ কর্মকর্তা মো. হারুন অর রশিদ, থানচি রেঞ্জ কর্মকর্তা আব্দুল মতিন সরকার, সেকদু রেঞ্জ কর্মকর্তা আব্দুল জব্বার, মিবাখা রেঞ্জ কর্মকর্তা কামরুল হাসান, বন প্রহরীসহ বিজিবি’র সদস্যরা।
বন বিভাগের থানচি রেঞ্জ কর্মকর্তা আব্দুল মতিন সরকার বলেন, অবৈধভাবে গাছ, কর্তন ও পাচার প্রতিরোধে বিভাগীয় বন কর্মকর্তার নির্দেশে রেমাক্রী ইউনিয়নের ইয়াংনং পাড়ার ম্রওয়া ঝিড়িতে অভিযান চালিয়ে পাচারের জন্য মজুদ করে রাখা ৩৬৫ টুকরা (১০২৬ ঘনফুট) অবৈধ গর্জন কাঠ জব্দ করা হয়েছে। যাহার মূল্য প্রায় ১৫ লাখ টাকা। তবে কাঠের মালিকানা না পাওয়ায় অজ্ঞাত মামলার প্রক্রিয়াধীন রয়েছে।
পাল্পউড প্ল্যান্টেশন বিভাগের সহকারী বন সংরক্ষক মো. আনোয়ার হোসেন বলেন, আমরা দুর্গম এলাকায় যৌথ অভিযান চালিয়ে অবৈধ গর্জন কাঠ জব্দ করেছি। আমাদের এ অভিযান ভবিষ্যতেও অব্যাহত থাকবে।

উল্লেখ্য, গত ২২ অক্টোবর বন বিভাগ ও বিজিবি’র যৌথ অভিযানে থানচি উপজেলার সদর এলাকায় ব্রীজের নিচে সাঙ্গু নদীর তীরে পরিত্যক্ত অবস্থায় ৪৫ টুকরা (১৩৭ ঘনফুট) অবৈধ গর্জন কাঠ জব্দ করা হয়।