কলিম শরাফীর মৃত্যুবার্ষিকী আজ

প্রকাশিত: ৯:২৩ পূর্বাহ্ণ , নভেম্বর ২, ২০২০

বিশিষ্ট রবীন্দ্রসংগীতশিল্পী কলিম শরাফীর দশম মৃত্যুবার্ষিকী আজ। ২০১০ সালের ২ নভেম্বর তিনি ঢাকায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। কলিম শরাফী সাংস্কৃতিক সংগঠক হিসেবে ছিলেন অন্য উচ্চতার। তিনি দীর্ঘদিন বাংলাদেশ রবীন্দ্রসংগীত শিল্পী সংস্থার সভাপতি ছিলেন।

১৯২৪ সালের ৮ মে ভারতের পশ্চিমবঙ্গের বীরভূম জেলার খয়রাডিহি গ্রামের এক পীর বংশে জন্ম গ্রহণ করেন তিনি। ১৯৪৬ থেকে ১৯৫০ সাল পর্যন্ত তিনি কলকাতার বিখ্যাত সংগীত বিদ্যালয় ‘দক্ষিণী’ থেকে রবীন্দ্রসংগীত শেখেন। মাত্র ১৮ বছর বয়সে জড়িয়ে পড়েন রাজনীতির সঙ্গে। ১৯৪২ সালে ভারত ছাড় আন্দোলনে জড়িয়ে পড়ার পর পুলিশ তাকে ধরে নিয়ে যায়। কারাগারে কাটে এক বছরেরও বেশি সময়।

কলকাতায় রবীন্দ্রসংগীতে শিক্ষা গ্রহণের পর কিছুকাল শিক্ষকতাও করেন সেখানে। ১৯৫০ সালে তিনি ঢাকায় আসেন। কলিম শরাফী ১৯৬৪ থেকে ১৯৬৭ সাল পর্যন্ত তৎকালীন পাকিস্তান টেলিভিশনে অনুষ্ঠান পরিচালক হিসেবে কাজ করেন।

রবীন্দ্রসংগীত চর্চায় অবদানের স্বীকৃতি হিসেবে কলিম শরাফী বহু সম্মাননা ও পুরস্কারে ভূষিত হয়েছেন। ১৯৮৬ সালে তিনি একুশে পদকে সম্মানিত হন। এ ছাড়া তিনি নাসির উদ্দিন স্বর্ণপদক, বেতার টিভি শিল্পী সংসদ, বাংলা একাডেমির ফেলোশিপ, কলকাতার রায়মঙ্গল থেকে সত্যজিৎ রায় পদকে ভূষিত হন।

১৯৯৬ সালে রেডিও-টিভির স্বায়ত্তশাসন-সংক্রান্ত কমিশনের সদস্য নির্বাচিত হন। ১৯৯৭ সালে তাকে বাংলাদেশ টেলিভিশন পরিচালনার জন্য গঠিত উপদেষ্টা পর্ষদের সভাপতির দায়িত্ব দেওয়া হয়।