বিত্তবানদের দুস্থ মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর

প্রকাশিত: ৪:০৯ অপরাহ্ণ , অক্টোবর ৩১, ২০২০

বিত্তবানদের নিজ এলাকার দুস্থ মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সবাই তার পাশের মানুষটির সহযোগিতায় এগিয়ে এলে দেশে দারিদ্র্য থাকবে না।

শনিবার (৩১ অক্টোবর) মুজিববর্ষ উপলক্ষ্যে গৃহহীন মানুষকে ঘর উপহার দেওয়ার কর্মসূচির উদ্বোধন করে এ কথা বলেন প্রধানমন্ত্রী। অনুষ্ঠানে গৃহহীন ১৬০ পরিবারকে ঘর হস্তান্তর করেন সরকারের ৮০ জন সচিব।

খড়ের গাদা, দুটো গবাদি পশু কিংবা ছোট্ট উঠোনে সবজি মাচা। যার পাশেই মাথা গোঁজার ঠাই। সরকারের প্রতিশ্রুতি কোন মানুষ গৃহহীন থাকবে না। হিসেব মতে, ১৯৯৭ থেকে চলতি বছর পর্যন্ত ৩ লাখেরও বেশি ভূমিহীন, গৃহহীন সুবিধা পেয়েছে আশ্রয়ণ প্রকল্পে। চলছে গরীব মানুষকে স্বচ্ছল জীবনে ফিরিয়ে আনার এ প্রকল্পের দ্বিতীয় ধাপের কাজ।

মুজিববর্ষ উপলক্ষ্যে এবার ঘরহারাদের ঘর উপহার দেওয়ার কর্মসূচি নিলেন সরকারের সচিবরা। নিজস্ব অর্থায়নে ৮০ জন সচিবের নিজ নিজ এলাকায় ভূমিহীনদের জন্য নির্মাণ করে দিলেন ১৬০টি বাড়ি। এর চাবি হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ অনুষ্ঠানে ভার্চুয়ালি অংশ নিয়ে তিনি বলেন, এভাবে সবাই এগিয়ে এলে দেশে দারিদ্র থাকবে না।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, প্রত্যেকের কাছে আমার অনুরোধ থাকবে আপনারা নিজ নিজ স্কুলে পড়াশুনা করেছেন, সে স্কুলগুলোর উন্নয়নে কাজ করেন। অথবা যে গ্রামে বড় হয়েছে; সে গ্রামে যেকোন একজন মানুষকে সহযোগিতা করেন। এতে দেশে দারিদ্র থাকবে না।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী ৭৫ পরবর্তী সরকারের সমালোচনা করেন। দেশের মানুষের ভাগ্য উন্নয়নে তার সরকারের নিরলস অগ্রযাত্রা অব্যাহত থাকবে।

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর আগে আবারও দেশের প্রতিটি ঘরে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার অঙ্গীকার করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।