জাপানে মানুষ নিয়ে আকাশে উড়ল গাড়ি!

প্রকাশিত: ৯:২২ পূর্বাহ্ণ , আগস্ট ৩১, ২০২০

রাস্তায় যানজটে ফেঁসে গেলে অনেক সময়ই মনে হয়, গাড়ি যদি উড়ে চলে যেতে পারতো তাহলে খুব ভালো হত! এবার মানুষের সেই স্বপ্ন বাস্তবে রূপ নিতে চলেছে। উড়ন্ত গাড়ির সফল পরীক্ষা হয়েছে জাপানে। একজন যাত্রী নিয়ে গাড়িটি রাস্তা দিয়ে চলতে চলতে হঠাত্‍ আকাশে উড়ে গেল।

২৮ আগস্ট জাপানের উড়ন্ত গাড়ি প্রস্ততকারক স্কাইড্রাইভ ইঙ্ক এসডি-০৩ মডেলের গাড়ির টেস্ট ড্রাইভ সম্পন্ন করে। একজন যাত্রী নিয়ে টয়েটার ফিল্ডে উড়ানো হয় এ গাড়ি। এ টেস্ট ড্রাইভ অত্যন্ত সফলভাবে সম্পন্ন হয়েছে বলে জানিয়েছে প্রস্ততকারক প্রতিষ্ঠান।

স্কাইড্রাইভের প্রধান তোমোহিরো ফুকুজাওয়া এ সম্পর্কে জানান, ২০২৩ সালের মধ্যেই উড়ন্ত গাড়ি যাত্রীপরিবহণে ব্যবহারের উদ্দেশ্যে বিক্রি হওয়া শুরু হবে।

তিনি জানান, গোটা বিশ্বে ১০০টির বেশি ফ্লাইং কার প্রজেক্ট চলছে৷ যাত্রী নিয়ে উড়তে সক্ষম হয়েছে হাতেগোনা কয়েকটি গাড়ি৷ আমার আশা বহু মানুষ এই গাড়ি পছন্দ করবেন৷

ফুকুজাওয়ার বক্তব্য, এই গাড়িতে এখন যে মেশিন ব্যবহার করা হচ্ছে, তাতে ৫ থেকে ১০ মিনিট ওড়ানো যাবে৷ একে বাড়িয়ে ৩০ মিনিট করতে হবে৷ তবে আরো কার্যকরী হবে৷ এটি অটোমেটিক ভাবেই উড়বে৷ এর জন্য বিশেষ পাইলটের দরকার পড়বে না।

সূত্র : স্ট্রেইট টাইমস।