বিশ্বের সবচেয়ে দামি ভেড়া

প্রকাশিত: ২:২৩ অপরাহ্ণ , আগস্ট ২৯, ২০২০

বিশ্বের যেকোনো গ্রামে ভেড়া চোখে পড়বে না এমন নজির হয়তো নেই। গ্রামের রাস্তায় ভেড়ার পাল ছুটে চলছে সেটি ইউরোপ আফ্রিকা বা এশিয়া, সব জায়গার চিত্র একই। কিন্তু বিশ্বের এমন এক ভেড়ার কথা এখন বলবো সেটি একটি বিশেষ ধরনের ভেড়া। তার দাম শুনে যে কেউ চমকে উঠবেন। ভেড়াটির দাম ৩ লাখ ৬৭ হাজার ৫০০ ব্রিটিশ পাউন্ড। যা বাংলাদেশি টাকায় ৪ কোটি ১৬ লাখ ২৫ হাজার টাকা। এটিই বিশ্বের সবচেয়ে দামি ভেড়া বলে দাবি করা হচ্ছে।

দ্যা গার্ডিয়ান পত্রিকার রিপোর্টে আরও বলা হয়, বৃহস্পতিবার (২৭ আগস্ট) এই ভেড়াটি বিক্রি হয়েছে স্কটল্যান্ডে। ডাবল ডায়মন্ড নামের এই ভেড়াটি ল্যানার্কের স্কটিশ ন্যাশনাল টেক্সেলে বিক্রি করা হয়।

 

প্রতিবেদনটিতে বলা হয়েছে, ভেড়াটি বিক্রি করেছেন চার্লি বোডেন ও তার পরিবার। নিলামে প্রথমে এর দাম বলা হয়েছিল ১০ হাজার ৫০০ পাউন্ড। পরে এটি ৩ লাখ ৬৭ হাজার ৫০০ পাউন্ডে কিনে নেন তিন কৃষকের একটি অংশীদারি প্রতিষ্ঠান।

 

অংশীদারি প্রতিষ্ঠান প্রটেক্টার্স ফার্মের ব্যবস্থাপক জেফ আইকেন বলেন, ‘আমার দেখা সবচেয়ে সেরা ভেড়াগুলোর মধ্যে একটি। এর পাগুলো নিখুঁত, উজ্জ্বল, যার উপরের অংশ চমৎকার দেখতে।’

 

নিলামকারী প্রতিষ্ঠান দ্য টেক্সেল শিপ সোসাইটি জানায়, এর আগে ২০০৯ সালে ২ লাখ ৩১ হাজার পাউন্ডে যা বাংলাদেশি টাকায় ২ কোটি ৬১ লাখ ৬৪ হাজার টাকায়  একটি ভেড়া বিক্রি হয়। এবার সে রেকর্ড ভেঙে দিল ডাবল ডায়মন্ড। এতদিন পর্যন্ত সেটি ছিল বিশ্বের সবচেয়ে বেশি দামে বিক্রিত ভেড়া।