আজ মোশাররফ করিম এর জন্মদিন : জীবন বৃত্তান্ত প্রতিবেদন

প্রকাশিত: ২:৩১ পূর্বাহ্ণ , আগস্ট ২২, ২০২০

আজ অভিনেতা মোশাররফ করিম এর শুভ জন্মদিন

জন্ম: ২২ আগস্ট ১৯৭১

 
কে এম মোশাররফ করিম একজন অভিনেতা, জন্ম ২২ আগস্ট ১৯৭১। যিনি একুশ শতাব্দীর প্রথম দশকে টেলিভিশনের পর্দায় ব্যতিক্রমী ও শক্তিশালী অভিনয়শিল্পী হিসাবে আবির্ভূত হন। তার অভিনীত প্রথম নাটক “অতিথি”। তিনি বাংলা চলচ্চিত্রেও অভিনয় করেছেন। তার প্রথম অভিনীত চলচ্চিত্র জয়যাত্রা। পরবর্তীতে তিনি রূপকথার গল্প (২০০৬), দারুচিনি দ্বীপ (২০০৭), থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার (২০০৯), প্রজাপতি (২০১১), টেলিভিশন (২০১৩), জালালের গল্প (২০১৫), এবং অজ্ঞাতনামা (২০১৬), কমলা রকেট (২০১৮) চলচ্চিত্রে অভিনয় করেন।
 
মোশাররফ করিম
কেএম মোশাররফ হোসেন
জন্ম ২২ আগস্ট ১৯৭১
বরিশাল , বাংলাদেশ
 
উল্লেখযোগ্য কর্ম
জালালের গল্প, টেলিভিশন, খেলা, অজ্ঞাতনামা, হালদা, কমলা রকেট, লাঠিয়াল গ্রাম
দাম্পত্য সঙ্গী
রোবেনা রেজা জুঁই
সন্তান
রোবেন রায়ান করিম
পুরস্কার
মেরিল-প্রথম আলো পুরস্কার
২০০৮ সালে “দেয়াল আলমারি”, ২০১২ সালে “জর্দ্দা জামাল”, ২০১৩ সালে “সেই রকম চা খোর” নাটকে অভিনয়ের জন্য মেরিল-প্রথম আলো পুরস্কার-এ সমালোচকদের বিচারে শ্রেষ্ঠ পুরুষ টিভি অভিনয়শিল্পীর পুরস্কার অর্জন করেন। এছাড়া ২০০৯ সালে “হাউজফুল”, ২০১১ সালে “চাঁদের নিজস্ব কোন আলো নেই”, ২০১৩ সালে “সিকান্দার বক্স এখন বিরাট মডেল”, ২০১৪ সালে “সেই রকম পানখোর”, এবং ২০১৫ সালে “সিকান্দার বক্স এখন নিজ গ্রামে” নাটকে অভিনয়ের জন্য মেরিল-প্রথম আলো পুরস্কার-এ তারকা জরিপে শ্রেষ্ঠ পুরুষ টিভি অভিনয়শিল্পীর পুরস্কার অর্জন করেন। ২০১৫ সালে তিনি পর্তুগালের আভাঙ্কা চলচ্চিত্র উৎসবের ১৯তম আসরে জালালের গল্প চলচ্চিত্রে অভিনয়ের জন্য পুরস্কৃত হন।
 
মোশাররফ করিম ১৯৭১ সালের ২২ আগস্ট বাংলাদেশের ঢাকায় জন্মগ্রহণ করেন। তার পৈতৃক বাড়ি বরিশালে। বাংলাদেশী ইংরেজি দৈনিক ডেইলি স্টার-এ দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন যে তার অভিনয়ে দক্ষতা জন্ম নেয় তার স্কুল থিয়েটারে। ১৯৮৬ সালে মাধ্যমিক পাশ করেন। তখন থেকে তার অভিনয়ের প্রতি ভালবাসা অন্য মাত্রা নেয় ও তিনি তারিক আনাম খান-এর নাট্যকেন্দ্র মঞ্চদলে যোগদান করেন। তিনি এখনও এই নাট্যদলের সদস্য।
 
মোশাররফ করিম ১৯৯৯ সালে এক পর্বের নাটক অতিথি-এ অভিনয়ের মাধ্যমে ছোট পর্দায় আগমন করেন। এই নাটকটি ফেরদৌস হাসান পরিচালনা করেন এবং এটি চ্যানেল আই-এ প্রচারিত হয়। নাটকে তার সত্যিকার পথচলা শুরু হয় ২০০৪ সাল থেকে। ২০০৪ সালে তিনি দুটি নাটকে অভিনয় করেন, যা অভিনয়জগতে তাকে এক অধ্যাবসায়ী চরিত্র হিসেবে প্রতিষ্ঠিত করে। তিনি বিখ্যাত টেলিফিল্ম ক্যারাম-এ তিশার বিপরীতে অভিনয় করেন। এরপর থেকেই তিনি বিভিন্ন নাটক এবং মেগা-ধারাবাহিকে অভিনয় শুরু করেন। ২০০৮ সালে তিনি দেয়াল আলমারি নাটকে অভিনিয় করেন। এই নাটকের জন্য তিনি মেরিল-প্রথম আলো পুরস্কার-এ সমালোচক শাখায় সেরা টিভি অভিনয়শিল্পী (পুরুষ) বিভাগে পুরস্কৃত হন। তিনি তার প্রথম মেগা-ধারাবাহিক ৪২০-এ অভিনয় করেন। এই নাটকটি চ্যানেল আই-এ প্রচারিত হয়। এরপর তিনি জনপ্রিয় ধারাবাহিক ভবের হাট, ঘর-কুটুম-এ অভিনয় করেন। এছাড়াও তিনি জিম্মি, দুই রুস্তম, অন্তনগর, ফ্লেক্সিলোড, কিংকর্তব্যবিমূঢ়, আউট অফ নেটওয়ার্ক, সাদা গোলাপ, ৪২০, জুয়া, সুখের অসুখ, সিরিয়াস কথার পরের কথা, সন্ধান চাই, ঠুয়া, লস, সিটি লাইফ, বিহাইন্ড দ্যা সিন, তালা, শূন্য পিক পকেট, ফাউল, জাঁতাকল নাটক ও টেলিফিল্মে অভিনয় করেন। ২০০৯ সালে হাউজফুল নাটকে অভিনয়ের জন্য তারকা জরিপে শ্রেষ্ঠ পুরুষ টিভি অভিনয়শিল্পী বিভাগে মেরিল-প্রথম আলো পুরস্কার অর্জন করেন।
 
২০১১ সালে চাঁদের নিজস্ব কোন আলো নেই নাটকে অভিনয়ের জন্য তারকা জরিপে শ্রেষ্ঠ পুরুষ টিভি অভিনয়শিল্পী বিভাগে মেরিল-প্রথম আলো পুরস্কার অর্জন করেন। ২০১২ সালে ঈদে প্রচারিত হয় মাসুদ সেজান পরিচালিত সুখ-টান খন্ড ধারাবাহিক নাটক। এতে তার বিপরীতে প্রথমবারের মত অভিনয় করেন মোজেজা আশরাফ মোনালিসা[১৩] এ বছর জর্দ্দা জামাল নাটকে অভিনয়ের জন্য সমালোচকদের বিচারে শ্রেষ্ঠ পুরুষ টিভি অভিনয়শিল্পী বিভাগে মেরিল-প্রথম আলো পুরস্কার লাভ করেন। ২০১৩ সালে ঈদে প্রচারিত হয় শামস কবির পরিচালিত মিরজাফর মীর নাটকে। এই বছর সেই রকম চা খোর নাটকে অভিনয়ের জন্য মেরিল-প্রথম আলো পুরস্কার-এ সমালোচকদের বিচারে শ্রেষ্ঠ পুরুষ টিভি অভিনয়শিল্পীর পুরস্কার অর্জন করেন। এছাড়া সিকান্দার বক্স এখন বিরাট মডেল নাটকে অভিনয়ের জন্য তারকা জরিপে শ্রেষ্ঠ পুরুষ টিভি অভিনয়শিল্পী বিভাগে মেরিল-প্রথম আলো পুরস্কার অর্জন করেন। ২০১৪ সালে এনটিভিতে প্রচারিত হয় তুমি কি এখনো আমার তুমি। ঈদুল আযহায় বাংলাভিশনে প্রচারিত হয় নাটক রকস্টার।এছাড়া আরটিভিতে প্রচারিত হয় সেই রকম পানখোর। এই নাটকে অভিনয়ের জন্য তারকা জরিপে শ্রেষ্ঠ পুরুষ টিভি অভিনয়শিল্পী বিভাগে মেরিল-প্রথম আলো পুরস্কার অর্জন করেন।
 
২০১৫ সালের ঈদুল ফিতরে প্রচারিত হয় চাঁদের চন্দ্রবিন্দু নেই নাটকটি। এতে তার বিপরীতে অভিনয় করেন আজমেরী আশা।আরটিভিতে প্রচারিত হয় শামস করিম পরিচালিত নাটক হিটার। ঈদুল আযহায় এনটিভিতে প্রচারিত হয় তুহিন হোসেন পরিচালিত প্রেম অথবা দুঃস্বপ্নের রাত-দিন। এই নাটকে তিনি প্রথমবারের মত তার বিপরীতে অভিনয় করেন চিত্রনায়িকা পূর্ণিমা।আরটিভিতে প্রচারিত হয় ‘সিকান্দার বক্স’ সিরিজের শেষ খন্ড সিকান্দার বক্স এখন নিজ গ্রামে। সিকান্দার বক্স এখন নিজ গ্রামে নাটকে অভিনয়ের জন্য তারকা জরিপে শ্রেষ্ঠ পুরুষ টিভি অভিনয়শিল্পী বিভাগে মেরিল-প্রথম আলো পুরস্কার লাভ করেন। ২০১৬ সালে অভিনয় করেন আমার ইচ্ছে করে না, হাইপথেসিস নাটকে।মুন্সী প্রেমচাঁদের গল্প অবলম্বনে নির্মিত ঘাট কাপড় টেলিফিল্মে এক মাতালের চরিত্রে অভিনয় করেন। এছাড়া অভিনয় করেন লড়াই, ঝামেলা আনলিমিটেড, এই কূলে আমি আর ওই কূলে তুমি, বহুরূপী ধারাবাহিক নাটকে। ঈদুল ফিতরে চ্যানেল আই তার অভিনীত সাতটি নাটক নিয়ে ‘মোশাররফ করিম কমেডি ফেস্ট’ প্রচার করে ঈদের সাতদিন। নাটক সাতটি হল চোরের একদিন, প্রেমের নাম বেদনা, মায়াবতী, কারেন্ট গেলে ভয় পাবেন না, পাপ, একটা লাইক দেবেন প্লিজ, ও জ্বি স্যার ঠিক বলছেন। আরটিভিতে প্রচারিত হয় আজাদ কালাম পরিচালিত যমজ ৫। এছাড়া বাংলাভিশনে প্রচারিত অ্যাভারেজ আসলাম, বৈশাখীতে প্রচারিত কিড সোলায়মান, আরটিভিতে প্রচারিত তলোয়ার এবং অন্য একটি চ্যানেলে প্রচারিত চান্স মাস্টার খন্ড ধারাবাহিক নাটকে অভিনয় করেন।
 
২০১৯ সালের নভেম্বর মাসে বাংলাভিশনে প্রচারিত ও ডাক্তার নাটকে তাকে একজন ডাক্তারের ভূমিকায় দেখা যায়, যিনি তার এক রোগীর সাথে আসা তার বোনের (সারিকা সাবাহ) প্রেমে পড়েন। বিজয় দিবসে নাগরিক টিভিতে তাকে সৈয়দ শামসুল হকের মুক্তিযুদ্ধভিত্তিক উপন্যাস অবলম্বনে নির্মিত নীল দংশন নাটকে অভিনয় করতে দেখা যায়।
 
চলচ্চিত্র সম্পাদনা
মোশাররফ করিম নাটকের পাশাপাশি চলচ্চিত্রেও অভিনয় করেছেন। ২০০৪ সালে আমজাদ হোসেন রচিত উপন্যাস অবলম্বনে তৌকির আহমেদ নির্মিত জয়যাত্রা চলচ্চিত্রে একজন ময়রার চরিত্রে অভিনয় করেন। এটি তার অভিনীত প্রথম চলচ্চিত্র। ২০০৬ সালে তিনি আবার তৌকির আহমেদ পরিচালিত রূপকথার গল্প-এ অভিনয় করেন। এই চলচ্চিত্রে তিনি একজন পকেটমার চরিত্রে অভিনয় করেন। পরের বছর জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ রচিত দারুচিনি দ্বীপ উপন্যাস অবলম্বনে নির্মিত দারুচিনি দ্বীপ-এ অভিনয় করেন। এই ছায়াছবিটিও পরিচালনা করেছেন তৌকির আহমেদ। ২০০৯ সালে তিনি মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার ছায়াছবিতে নুসরাত ইমরোজ তিশার বিপরীতে অভিনয় করেন। ২০১১ সালে মুক্তিপ্রাপ্ত প্রজাপতি ছায়াছবিতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেন। মোহাম্মদ মোস্তফা কামাল রাজ পরিচালিত এই ছায়াছবিতে তিনি মৌসুমীর বিপরীতে অভিনয় করেন। ২০১৩ সালে তিনি মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত টেলিভিশন ছায়াছবিতে অভিনয় করেছেন। পরবর্তীতে তিনি অভিনয় করেন আবু শাহেদ ইমন পরিচালিত আলোচিত চলচ্চিত্র জালালের গল্প-এ। চলচ্চিত্রটি কয়েকটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়। ২০১৫ সালে এই চলচ্চিত্রে জালালের বড় ভাই চরিত্রে অভিনয় করে তিনি আভাঙ্কা চলচ্চিত্র উৎসবের ১৯তম আসরে শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার অর্জন করেন। ২০১৬ সালে তিনি তৌকির আহমেদ পরিচালিত চতুর্থ চলচ্চিত্র অজ্ঞাতনামায় একজন পুলিশ কর্মকর্তার ভূমিকায় অভিনয় করেন। পরের বছর তিনি তৌকিরের পরিচালনায় হালদা চলচ্চিত্রে জেলে বদিউজ্জামাল চরিত্রে অভিনয় করেন। দেশের বৃহত্তম প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র হালদা নদীকে ঘিরে ছবিটি নির্মিত হয়েছে। তার অভিনীত নূর ইমরান মিঠু পরিচালিত কমলা রকেট চলচিত্রটি ঐতিহ্যবাহী গোয়াতে অনুষ্ঠিত ভারতীয় আন্তর্জাতিক চলচিত্র উৎসবের ৪৯তম আয়োজনে প্রদর্শিত হয়। এই চলচ্চিত্রে অভিনয়ের জন্য তিনি ৪২তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে শ্রেষ্ঠ কৌতুকাভিনয়শিল্পী বিভাগে পুরস্কারের জন্য ঘোষিত হন, কিন্তু তিনি চরিত্রটি কৌতুক চরিত্র নয় দাবী করে এই পুরস্কারটি প্রত্যাখ্যান করেন।
 
মোশাররফ ২০১৬ সালের ফেব্রুয়ারি মাসে বাংলাদেশের শীর্ষস্থানীয় হাউজহোল্ড প্লাস্টিক ও ফার্নিচার সামগ্রী প্রস্তুতকারী আরএফএলের সহযোগী প্রতিষ্ঠান ডিউরেবল প্লাস্টিক লিমিটেডের পণ্যদূত বা ব্র্যাণ্ড অ্যমব্যাসেডর নিযুক্ত হন।
 
মোশাররফ করিম ২০০৪ সালের ৭ই অক্টোবর রোবেনা রেজা জুঁই কে বিয়ে করেন। জুঁইও নাট্য অভিনয়শিল্পী। তাদের একমাত্র সন্তান রোবেন রায়ান করিম।
 
উল্লেখযোগ্য নাটক
 
অতিথি
হেফাজ ভাই
দুই রুস্তম
ফ্লেক্সিলোড
কিংকর্তব্যবিমূঢ়
আউট অফ নেটওয়ার্ক
জুয়া
সুখের অসুখ
সিরিয়াস কথার পরের কথা
সন্ধান চাই
লস
ঝাল মুড়ি
সিটি লাইফ
বিহাইন্ড দ্যা সিন
ক্যারাম প্রথম পত্র
ক্যারাম দ্বিতীয় পত্র
কথা দিলেম তো
হাতেম আলি
জর্দা জামাল
বউচি
চাঁদের আলোয় কয়েকজন যুবক
চাল বাচাল
অফ দ্যা রেকর্ড
সাদা গোলাপ
এ গ্রেট মিস্টেক ইন মাই লাইফ
আবু করিম
কোরবান আলীর ব্যাংক ব্যালেন্স
আবুল কবিরাজ
আগামীকাল
আজকের দেবদাস
আমেরিকা
অসুখ
আমি হিমু হতে চাই
বিভ্রম ভালবাসার গল্প
বংশ রক্ষা
গন্তব্যর দিকে
বনলতা সেন
বর+বৌ = ?
বসরাই গোলাবের সৌরভ
ছাইয়া ছাইয়া
চ্যালেঞ্জ
চোর তিথি আর আমি
কামিং সুন
দেনমোহর
দেয়ালহীন দরজা
দর্প হরন
একদা এক বাঘের গলায় হাড় ফুটিয়া ছিল
ইতি এবং
ফোর্থ সাবজেক্ট
হাতা বাবা রিটার্ন
কোরিয়ান
ব্যাংকক
কালো ভ্রমর
ল্যাইছ ফিতা
লস প্রজেক্ট
লস্ট অ্যান্ড ফাউন্ড
মেঘ বন্ধু
নাটক শেষ ভালবাসা শুরু
নৈশভোজ
পিক পকেট
পয়েন্ট থ্রী
পল্টিবাজ
রঙ্গিন ফানুস
সংখ্যাতত্ব
শূন্যস্থান পূরন
শূন্যতায় বোনা ঘর
ঠগবাজ
ঠুয়া
তৃতীয় পক্ষ
ভায়োলিন
ভূগোল
ভ্রমর
বারাবারি
ঢেউ পোলাও ডট কম
চা অথবা কফি
বন্ধু আমরা তিনজন
মানিব্যাগ
একটি ঘটনা অথবা দুর্ঘটনা
ভেজাল
শর্টকাট
জন্মদিন
চাইছি তোমার বন্ধুত্ব
যমজ
প্রিয় পারভিন
গরিবের বন্ধু
কবি বলেছেন
আন্তনগর
মোবাইল কোর্ট
ভুল এবং অনুতপ্ত
দেবদাস হতে চাই
জিম্মি
লুঙ্গী
দেওয়াল আলমারি
ঢাকা মেট্রো ভ
ফাউল
কেছিকল
রং
চৌধুরি সাহেবের ফ্রী অফার
সপ্নে দেখা রাজকন্যা
তালা
টক শো
ডাকাত
বউ কথা কও
নাগরিক
উচ্চ মাধ্যমিক সমাধান
ডাক্তার জামাই
মানি ইজ নো প্রবলেম
বৃত্ত
জুতা বাবা
গন্তব্বের দিকে
পসারি
না ভোট
ধূমপান সাস্থের জন্য ক্ষতিকর
মুদ্রাদোষ
পারি
ছেলে ধরার কল
সত্য বালক
শোয়া বাবা
সিকান্দার বক্স এখন অনেক বড়
সিকান্দার বক্স এখন বিরাট মডেল
সিকান্দার বক্স এখন কক্সবাজারে
সিকান্দার বক্স এখন পাগল প্রায়
সিকান্দার বক্স এর হাওয়াই গাড়ী
সিকান্দার বক্স এখন বান্দরবনে
সিকান্দার বক্স এখন রাঙ্গামাটি
সিকান্দার বক্স এখন নিজ গ্রামে
সোনার ডিম
প্রথম সূর্যের গল্প
হারানো সুর
সিমিলার টু
কঠিন প্রেম
লা লাটিম
ভালবাসার গল্প ফুল
ভালোবাসার উল্টোপিঠ
ভালবাসার এবেলা ওবেলা
চন্দ্র বিন্দু
গরু চোর
চোর ও নভেলিস্ট
শুধু একটু বিরহের জন্য
একটি নোট
দুরত্ব বজায় রাখুন
না মানুষ
প্রথম প্রেম
পাইরেসি
গুগল ডট কম
কথা দিলেম তো
স্বপ্নজাল
সবিনয় জানতে চাই
সুপাত্রের সন্ধানে
কাউন্টার মাস্টার
চুপ! ভাই কিছু বলবে
ঝিলিমিলি ঝিলিমিলি ঢেউয়ের জলে
পান পাতা মুখ
ফাঁদ ও বগার গল্প
মাইনাসে মাইনাসে প্লাচ
নেগেটিভ পজিটিভ
মিথ্যুক
ফ্লাইওভার
তিনি একজন সৌভাগ্যবান
দ্যা মিস্টরিয়াস আইল্যান্ড
দ্যা আরটিষট
একটি ঈদের জন্য
আতঙ্ক
মানিকজোড়
ডানা ভাঙ্গা স্বপ্ন
অফ দ্যা ফুটবল
দ্যা নিউ হাতেম আলী
দেবদাস
সেই রকম চা খোর
বউ চোর
সরল গল্প
পাপ
হাই প্রেশার
সিন্দুক
চেরাগ
লাল বাক্স
ভেজাল মন্ডল
চিলেকোঠা
২০ তারিখ আমার বিয়ে
চোরের ভবিষ্যৎ
এলোমেলো শব্দের জলসিঁড়ি
দ্বিতীয় স্থান থেকে
প্রেমের জন্য পাগল
আমি মফিজ
সিরিয়াস একটা কথা আছে
লাভ ইন বরিশাল
চিটার
বাবুল স্যার
পিরিতের কাঙাল
পিরিত
স্বপ্ন ও ভ্রূণ
কাকতাড়ুয়া
তালা পরা তালা বাবা
হাওাই মিঠাই
গেট
বর্ষার দু দিন
চোরের মন পুলিশ পুলিশ
সাক্রাইন
সপ্ন সমীকরণ
লিটল ম্যাগ
ভেলকি
ভালো মানুষ
পারফিউম
ওথেলো সিনড্রোম
শাজাহানের তিন দিন
স্বপ্নের জাল
শাড়ী
সিটি লাইটস
পকেট মার
তিতা মিঠা মধুচন্দ্রিমা
সেই রকম ঝালখোর
বিহাইন্ড দ্যা ট্র্যাপ
লায়েক চাঁন দি গ্রেট
সাধারণ গণিত
টাপুর টুপুর অপেরা
প্রেম পাগল
ঘুম বাবু
তিন বেকারের কর্মশালা
চিঠি দিও প্রতিদিন
সুখ টান
বন্ধু এবং ভালবাসা
নিজঃস্ব সম্পত্তি
কাজের বুয়া
পাত্র চাই
ভণ্ড প্রেমিক
সেলফি
জগতি
হরতাল
সাধারণ জ্ঞান
সুপারম্যান
যমজ ২
ডেঞ্জার ম্যান
সেই রকম পানখোর
ঠাডা
চান্স মাষ্টার
দ নয় ধ
প্রেম ও প্রতিশধের গল্প
রতন ডাকাতের দেশটা
অভিনেতা
আমি স্পেশাল মানুষ
প্রায় রকস্টার
ভয়ঙ্কর অভিনেতা
হিরার নেকলেস
ব্রেক অফ স্টাডি
টু লেট
তনু
হিরো
রেড এলার্ট
হিটার
আমি মফিজ হতে চাই
আউট অফ রুলস
অর্থবহ চিরকুট
কনফেসন
মমিন মৃধা বাড়ী নেই
শূন্য
বউয়ের জ্বালা
এল বি ডব্লিউ
দ্যা বিজনেস অফ বাটপারি
রাস্কেল
অসমাপ্ত প্রেমের গল্প
মেহমান
শাড়ি
আষাঢ়ে গল্প
ঝুলুন্ত বাবুরা
হাবিলদার হাতেম
মমিন মৃধা
দুই নম্বর
মনুষ্যত্ব
তখনও সূর্য ডোবেনি
ঘুম ভাঙ্গা এক বিকেল
বাটপার
যমজ ৩
চাঁদে চন্দ্র বিন্ধু নেই
যোগফল শূন্য
ঘুণপোকা ও শেষ রাতের গল্প
কেন এই ছেলেটিকে বিবাহ করা ঠিক হইবে না
চান্স মাষ্টার
ফ্যান্টাস্টিক তরফদার
সেন্সলেস
জামাই শ্বশুর
দ্যা নিউ হাতেম আলি
সেই রকম ঘুষখোর
হ্যালো
মীরজাফর
রঙ
ক্ষুদা
একজন রিক্সাওয়ালা
প্রেম ভাইরাস
ঘুম বাবুর বিয়ে
আমি যারে খুজি
লুলু বুলু
ইক্লিপ্স
সুশীল
শিক্ষা সফর
প্রেম অথবা দুঃস্বপ্নের রাত দিন
কট মেরিজ
যমজ ৪
কান পড়া
ব্যাকআপ আর্টিস্ট
এনালগ ভালবাসা
সুপারম্যান
তারা খান
আসিতেছে তারা খান
মেডেল
ক্ষুধা
অলৌকিক মানুষ
কৃষকের বন্ধু ফ্লোরা
আমি ভিলেন হতে চাই
পুরান ঢাকার ফুল ভাই
একটি আদর্শ বিদ্যালয়
আজ শুভ দিন
সুইচ অফ
প্যারা
দাওয়াই
কথা দিলাম তো
ফাদ
লাল টি-শার্ট
দুষ্টু ছেলের দল
দ্বিধা
নাসের গ্যাং ০০৯
প্রত্যাবর্তন
সিগারেট জামাই
ঘূর্ণিঝড়
নষ্ট প্রেম
বুইড়া বিয়ে
চোর
মিথ্যুক
সিলেটি বউ
বোকা খোকা
আধারের ঋণ
মূর্খ সার্টিফিকেট
কালো চশমা
আপন কথা
মানবতা
প্রেমিকা অপহরণ
রসগোল্লা
আমি কে
শত্রু প্রেম
সাদা সিদে মানুষের গল্প
প্রপোজ
প্রেমিকা চোর
কুহক ও বোবা জোনাকি
প্রেমের গল্প
কাঁটা
মিস ফায়ার
একটা লাইক দেবেন প্লিজ
যমজ ৫
সুইস অফ
আঙ্গুর ফল টক
স্মার্ট বয়
সিনেমাটিক
দুই বান্দর
ল্যাম্প
বান্দরবন
হাত বদল
হিটার
মহিনের পাদুকা জোড়া
কিড সোলায়মান
রক
বউগিরি
এভারেজ আসলাম
জান কুরবান
ধান্দাবাজি
মিসফায়ার
এই গল্পটা হাসির
লায়েক চাঁন দি গ্রেট
টেস্ট
আতংক
কোনো এক প্রেমিক
লাভলু
মাইনাসে প্লাসে মাইনাস
বৌয়ের জ্বালা
সুখের খনি
মিস্টেক ভালবাসা
ভালবাসা কারে কয়
ঘাট কাপড়
চুপ, ভাই কিছু ভাবছে
ঢেউ
চুন্নু এন্ড সন্স
এই সময় সেই সব মানুষেরা
মেঘবালিকা
আধারের ঋন
জি স্যার ঠিক বলেছেন
হাতেম
খেলা
প্রেম ও ভালবাসা
একটি গোলাপ
ঘাউরা মজিদ
মেজার ফরটি নাইন
বেয়াদব জামাই
ফাটা বালক
জান
শিক্ষা সফর
মাফ করবেন প্লিজ
একজন ক্রিয়েটিভ লোকের কোর্ট মেরেজ
মেন্টাল
বলদ
টো-লেট
ঘারতেরা বউ
সেই রকম ঘুষখোর
গ্রেট চাপাবাজ
একজন রিকশাওয়ালা
ফ্লাই ওভার
ফাপর মান্না
কলমিলতা
আমি যারে খুজি
হাইপোথিস
হার্ট এ্যাটাক
মায়া কান্না
চড়কি
একচামচ পুষ্টিকর প্রোটিন
একজন মায়াবতী ও দুই মেকানিক
বাটপারি ব্যবসা
মাহিনের পাদুকা জোড়া
কাজের ছেলে বুয়া
ভালোবাসার সুপ্ত অনুভূতি
পাওয়ারফুল
জোর করে বিয়ে
দেয়ালহীন দরজা
ডিজিটাল বনবাস
জগতী
বুইড়া বিবাহ
আমি স্পেসাল মানুষ
তিনি আর অভিনয় করবেন না
আমি ভিলেন হতে চাই
তুমি কি এখনো আমার তুমি
আউট
জিনিয়াস
জমজ ৬
কবুল
চন্দ্রজয়
প্রথম সূর্যের গল্প
বিয়ের কি মজা
যুদ্ধ
শর্টকাটে বাড়িওয়ালা
নাগরিক
বাপের বেটা
লং মার্চ
একজন মায়াবতী ও দুই মেকানিক
হাড়কিপ্টে
আবারো তারা তিনজন
ব্যকআপ আর্টিস্ট
তেলু চোর
মিস্টার মদন
তিনি আর অভিনয় করবেন না
জমজ ৭
স্মার্টবয়
চোরার ঘরে চোরা
গাদা ফুলে আমার শরীর চুলকায়
সাক্ষাৎকার
একটি সাদা ঘুড়ির স্বপ্ন
জন্ম
এভরিথিং ইস ফেয়ার
বিয়া করে বাড়িওয়ালা
বাটপার আলী
বিবাহ সমাচার
চকচক করলেই সোনা হয়না
দাদার দেশের ডাক্তার
মাহিনের অনেক সাধের ঘড়ি
স্মার্টবয় এখন মালোশিয়া
টার্গেট সেকেন্ড হোম
থার্ড পারসন
আকান্দা
বিবেকের লাঠি
বডিগার্ড হোসেন
দিবারাত্রি কোরিয়ার সার্ভিস
ঘাউড়া মজিদ এখন পেরেশানে
শেখ সাদির সেইসব দিনরাত্রি
জমজ ৮
ম্যারিড লাইফে এভারেজ আসলাম
সদা ভয় সদা লাজ
সরল মানুষ
উৎকোচ
দ্যা জেন্টেলম্যান
এভারেজ আসলাম ইজ নট এ ব্যাচালর
মাহিনের নীল তোয়ালে
প্যারা ৪
অভিনয়
লাইফ ইজ কালারফুল
বুলির বেল্কনি
চুর ও চুরি
মানুষ অমানুষ
সব চরিত্র কাল্পনিক নয়
অভিনন্দন
ইস্যু
ইতি ও ভালোবাসা
মার্গারেট ও চন্ডি কথক
মীরজাফরের মৃত্যু চাই
মধ্যবিত্তনামা
ঘাউড়া মজিদ এখন শ্বশুর বাড়ি
মেজাজ ফরটি নাইন ২
কপালের নাম গোপাল
কুসুম কুসুম প্রেম
তোমাকে চাই
ঢাকাইয়া কোরবানি
স্টার জন শাহ্
বন্ধু আমরা
তোমাকে চাই
দ্যা বস
গোলাপী ঘুড়ি
মাছের দেশের মানুষ
ঘাওড়া মজিদ হানিমুনে
গুলজার
জীবন বাবুর চিঠি
সোনা বৌ
লক্ষী ছেলে
ওপেন টি বায়োস্কোপ
শুধুমাত্র কোম্পানির প্রচারের সার্থে
ফেরারি মন
যমজ ৯
ওরে বাবা মান সম্মান
বিউটি ফোবিয়া
সান্তনা দে
ব্রেইন ওয়াশ
হাই প্রেসার ২
চশমা পরিবার
মাহিনের লাল ডায়রি
সারপ্রাইজ
আমি একজন হাতেম তাঈ হতে চাই
অতি লোভে তাতি নষ্ট
প্রফেসর টম এ্যান্ড জেরি
তগদীর
এখানে জীবনানন্দ নেই
হাই প্রেসার
হাই প্রেসার ২
উগান্ডা মাসুদ
যমজ ১০
গৃহ শিক্ষক দিচ্ছি নিচ্ছি
লক্ষ্মী ছেলে
ঘাউরা মজিদ এখন ব্যবসায়ী
ফ্যাটম্যান ফ্যান্টাস্টিক
হিটলারের মৃত্যু চাই
দানব
ম্যারিড লাইফ এ এভারেজ আসলাম
দরদী মজনু
ক্যারিয়ার
বন্ধু আমরা
আস্থা
আবুলের ব্রেইন ওয়াশ
হায় সমশেদ
হায় বেবি
বিয়ের দাওয়াত রইলো
শালার জ্বালা
মাহিনের রূপবান বিয়ে
বুজুগ
পোশাকে বংশের পরিচয়
সঙ্গীত প্রেমী
কিড সোলয়মান ২
ওস্তাদের মাইর মাঝ রাতে
ভন্ড যুগল
স্টার জনশাহ্
বিয়ে চাঁদে
ফ্যাট ম্যান
ঠিকানা
দ্যা বস
চাটাম ঘর
ও ডাক্তার
নীল দংশন
লুজার্স
কবুলিয়তনামা
রাজন দ্যা কিং
সেই রকম কাচ্চিখোর
এক বৈশাখী ভোরে
আদম
তখনও সূর্য ডুবেনি
আই অ্যাম আন্ডার অ্যারেস্ট
মুই বরিশাইল্লা মুই বাংলাদেশী
টিভি ধারাবাহিক সম্পাদনা
৪২০
তোমার দোয়ায় ভালো আছি মা
এফ এন এফ (ফ্রেন্ডস অ্যান্ড ফ্যামিলি)
জিম্মি
এই সময় সেই সব মানুষেরা
এইম ইন লাইফ
আষাঢ়ের গল্প
দশ হাজার এক টাকা
এফ ডি সি
ফিফটি ফিফটি
ঘর কুটুম
ভবের হাট
ঘোড়ার ডিম
হাউসফুল
মামা ভাগ্নে
পরশি বাড়ি
পাটি গণিত
মাইক
মফিজ কট
জামাই মেলা
পুতুল খেলা
রেড সিগন্যাল
গরিবের বন্ধু
মোহর শেখ
সাকিন সারি সুরি
সুখটান
কালার অফ ক্যামব্রিজ
রেডিও চকলেট
ফোবিয়া
ধান্দা
কবুলীয়তনামা
পেরেশান
লং মার্চ
হাড় কিপটে
ইউনিভার্সিটি
ইয়েস বস নো বস
পরিবার করি কল্পনা
আনন্দগ্রাম
তিনি আসবেন
রাস্কেল
আদর্শ লিপি
জোৎস্নাকাল
অতিথি পাখি
নগর আলো
হাটা বাবা রিটার্ন
ভায়োলিন
শেষ বিকেলের গান
চলিতেছে সার্কাস
লড়াই
এই কূলে আমি আর ওই কূলে তুমি
দ্যা ভিলেজ ইঞ্জিনিয়ার
ঝামেলা আনলিমিটেড
নো ম্যানস ল্যান্ড
অচেনা প্রতিবিম্ব
টেন মিলিয়ন ডলার
অর্কিড
আমার কিছু মেঘ আছে
হাওয়ায় মিঠাই
ভালোবাসা কারে কয়
 
উপস্থাপক
মেরিল-প্রথম আলো পুরস্কার
 
পুরস্কার
মেরিল প্রথম আলো পুরস্কার
বছর বিভাগ নাটক ফলাফল সূত্র
সমালোচক পুরস্কার
২০০৮ সেরা টিভি অভিনেতা (সমালোচক) দেয়াল আলমারি বিজয়ী
২০১২ জর্দ্দা জামাল বিজয়ী
২০১৩ সেই রকম চা খোর বিজয়ী
তারকা জরিপ পুরস্কার
২০০৯ শ্রেষ্ঠ টিভি অভিনেতা হাউসফুল বিজয়ী
২০১০ এফএনএফ মনোনীত
২০১১ চাঁদের নিজস্ব কোনো আলো নেই বিজয়ী
২০১২ রেডিও চকোলেট মনোনীত
২০১৩ সিকান্দার বক্স এখন বিরাট মডেল বিজয়ী
২০১৪ সেই রকম পানখোর বিজয়ী
২০১৫ সিকান্দার বক্স এখন নিজ গ্রামে বিজয়ী
২০১৬ বউগিরি বিজয়ী
আভাঙ্কা চলচ্চিত্র উৎসব
২০১৫ – বিজয়ী: শ্রেষ্ঠ অভিনেতা – জালালের গল্প
আরটিভি স্টার অ্যাওয়ার্ড
বছর বিভাগ নাটক ফলাফল সূত্র.
২০১৩ ধারাবাহিক নাটকে শ্রেষ্ঠ অভিনেতা – কেন্দ্রীয় চরিত্র পার্শ্ব প্রতিক্রিয়া বিজয়ী
২০১৯ ১ ঘণ্টার নাটক ও টেলিফিল্মে শ্রেষ্ঠ অভিনেতা – কেন্দ্রীয় চরিত্র যমজ ১২ বিজয়ী
১ ঘণ্টার নাটক ও টেলিফিল্মে শ্রেষ্ঠ অভিনেতা – পার্শ্ব চরিত্র আশ্রয়
ধারাবাহিক নাটকে শ্রেষ্ঠ অভিনেতা – কেন্দ্রীয় চরিত্র তালমিছরি? না হাওয়াই মিঠাই!