চশমার দোকানে ভ্যাট গোয়েন্দার অভিযান

প্রকাশিত: ৬:২৭ অপরাহ্ণ , আগস্ট ১৮, ২০২০

ভ্যাট গোয়েন্দার একটি দল বনানী এলাকার একটি অভিজাত চশমার দোকানে অভিযান চালিয়েছে। এতে জালিয়াতির আশ্রয়ে বিপুল ভ্যাট ফাঁকির তথ্য পাওয়া যায়। 

প্রতিষ্ঠানটির নাম বেহি ভিশন কেয়ার, সুবাস্তু সুরিয়া ট্রেড সেন্টার, কামাল আতাতুর্ক এভিনিউ, বনানী। যার মূসক নিবন্ধন ০০২০৫০১৪৭-০১০১।

সহকারী পরিচালক শাহানা শিরীনের নেতৃত্বে ভ্যাট গোয়েন্দার দল গতকাল ১৭ আগস্ট অভিযানটি পরিচালনা করে।

অভিযানকালে অভিজাত চশমার দোকান থেকে বেশ কিছু গুরুত্বপূর্ণ কাগজপত্র জব্দ করা হয়। এসব তথ্যাদি যাচাই করে দেখা যায় প্রতিষ্ঠান কর্তৃপক্ষ দুই উপায়ে ভ্যাট ফাঁকি দিয়েছেন।

দোকানটি স্থাপনার উপর ভাড়া প্রদর্শন করেছে মাসিক ১.২০ লাখ টাকা। কিন্তু ভ্যাট গোয়েন্দারা দেখতে পান এই ভাড়ার পরিমাণ ৬.৩৮ লাখ টাকা। তিনি প্রকৃত ভাড়া গোপন করে স্থাপনার ভাড়ার উপর প্রযোজ্য ভ্যাট ফাঁকি দিয়েছেন। এতে সরকারের ১৯.০১ লাখ টাকা ফাঁকি হয়েছে। অন্যদিকে প্রতিষ্ঠানটি বিক্রয়ের তথ্যও গোপন করেছে।

অনুসন্ধানে দেখা যায়, প্রতিষ্ঠান কর্তৃপক্ষ ২০১৯ সালের জানুয়ারি থেকে ১.২৫ কোটি টাকার চশমা ও চশমা সামগ্রী বিক্রয় করেছেন। এই বিক্রয় তথ্য ভ্যাট অফিসে প্রদর্শন করেননি। ফলে এই বিক্রয়ের উপর ৫ শতাংশ হারে ব্যবসায়ী ভ্যাট ফাঁকি দেওয়া হয়েছে। এই ফাঁকির পরিমাণ ৫.৯৩ লাখ টাকা।

অনুসন্ধান অনুসারে প্রতিষ্ঠানটির মোট ভ্যাট ফাঁকির পরিমাণ ২৪.৯৫ লাখ টাকা।

বেহি ভিশনের বিরুদ্ধে ভ্যাট ফাঁকির অভিযোগে আজ মামলা দায়ের করে নিষ্পত্তির জন্য ঢাকা উত্তর কমিশনারের নিকট প্রেরণ করা হয়েছে।