আর্থিক সেবা বিভাগ চালু করতে যাচ্ছে ফেসবুক

প্রকাশিত: ৮:১১ অপরাহ্ণ , আগস্ট ১১, ২০২০

ফেসবুক একটি বিশেষ সার্ভিস চালু করতে যাচ্ছে। তাদের প্ল্যাটফর্মে পেমেন্ট সিস্টেম একত্র করতে বিশেষ আর্থিক সেবা বিভাগ চালু করছে কর্তৃপক্ষ। এই বিভাগের নাম  ‘ফেসবুক ফিন্যান্সিয়াল’। এর নেতৃত্ব দেবেন ই-কমার্স বিশেষজ্ঞ ডেভিড মার্কাস। তিনি আগে পেপ্যালের প্রেসিডেন্ট পদে ছিলেন।

এএফপি জানিয়েছে, ডেভিড মার্কাস ফেসবুকের ডিজিটাল মুদ্রা নেটওয়ার্ক লিব্রা এর অন্যতম স্রষ্টা এবং মুদ্রার জন্য তৈরি নোভি ডিজিটাল ওয়ালেট তৈরির একটি দলের নেতৃত্ব দিচ্ছেন। লিবরা মুদ্রা চালু হলে নোভি ওয়ালেট থেকে নানা আর্থিক সেবা দিতে পারবে। এ ছাড়া নিজস্ব ই-কমার্স সেবা চালুর পাশাপাশি ক্ষুদ্র ব্যবসায়ীদের ফেসবুকে বিজ্ঞাপন দেওয়ার সুযোগ করে দেবে।ফেসবুক ফিন্যান্সিয়াল থেকে তাদের প্ল্যাটফর্মের সব অর্থ পরিশোধ ও আর্থিক সেবার ব্যবস্থাপনা ও পরিকল্পনার কাজ করা হবে। বর্তমানে ফেসবুকে নানা রকম পেমেন্ট ফিচার রয়েছে। বিচ্ছিন্নভাবে পরিচালিত সেবাগুলো ফেসবুক ফিন্যান্সিয়ালের অধীনে এক হবে।

ফেসবুক জানায়, লিবরা সবাইকে একটি ইলেকট্রনিক ওয়ালেটের সুবিধা দেবে। আন্তর্জাতিক সব মুদ্রার মূল্যমানের সঙ্গে সংগতি রেখে এই মুদ্রার মূল্যমান ধরা হবে এবং প্রচলিত মুদ্রা দিয়ে লিবরা কেনা যাবে। লিবরার সঙ্গে ফেসবুক ব্যবহারকারীর তথ্যের যোগসূত্র থাকবে না বলে তাদের লক্ষ্য করে বিজ্ঞাপন প্রদর্শন করা হবে না। লিবরা পেমেন্টের সঙ্গে ফেসবুকের বিভিন্ন পণ্য যুক্ত করার পরিকল্পনা রয়েছে। এতে ভার্চুয়াল মুদ্রায় ব্যাংক ডিপোজিট, স্বল্পমেয়াদী সরকারি নিরাপত্তার মতো বিষয় যুক্ত থাকবে। এতে অন্যান্য ক্রিপটোকারেন্সির মতো মুদ্রাস্ফীতি হবে না।

লিবরার উন্নয়নকারী ফেসবুকের ক্যালিব্রা বিভাগের প্রধান ডেভিড মার্কাস বলেন, ভবিষ্যতে ভার্চুয়াল মুদ্রায় তারা নানা আর্থিক সুবিধা দেওয়ার পরিকল্পনা করছেন। এর মধ্যে ঋণদানের মতো বিষয়ও রয়েছে। একজন ফেসবুক ব্যবহারকারী তার অ্যাকাউন্টে যে লিবরা জমা রাখবেন, তার বিপরীতে ফেসবুক তাকে কোনও সুদ দেবে না।