ভিক্ষুকদের প্রশিক্ষণ দেবে সরকার – ডা. দীপু মনি

প্রকাশিত: ৭:৪৫ অপরাহ্ণ , জুন ৯, ২০২৪

সরকার সারা দেশের ভিক্ষুকদের ডাটাবেজ তৈরি করে তাদের বিভিন্ন প্রশিক্ষণ দিয়ে ও কাউন্সেলিংয়ের মাধ্যমে ভিক্ষাবৃত্তি নিরসন করবে বলে জানিয়েছেন সমাজকল্যাণমন্ত্রী ডা. দীপু মনি।

রোববার দ্বাদশ জাতীয় সংসদের তৃতীয় অধিবেশনে ২০২৩-২০২৪ অর্থবছরের সম্পূরক বাজেটের ওপর আলোচনায় অংশ নিয়ে তাহমিনা বেগমের এক প্রশ্নের জবাবে মন্ত্রী একথা জানান।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সম্পূরক বাজেটের ওপর সাধারণ আলোচনায় আরও বেশ কয়েকজন সংসদ সদস্য অংশ নেন।

সমাজকল্যাণমন্ত্রী ডা. দীপু মনি বলেন, সারা দেশের ভিক্ষুকদের ডাটাবেজ তৈরির পরিকল্পনা সরকার গ্রহণ করেছে। সঠিক পরিসংখ্যানের মাধ্যমে প্রকৃত ভিক্ষুকদের বিভিন্ন প্রশিক্ষণ দিয়ে এবং কাউন্সেলিংয়ের মাধ্যমে ভিক্ষাবৃত্তি নিরসন করা হবে।

অনুমোদনবিহীন বাড়ির তালিকা হচ্ছে: মামুনুর রশীদ কিরনের প্রশ্নের জবাবে গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী বলেন, ঢাকা শহরে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) আওতাধীন এলাকার অনুমোদনহীন বাড়িগুলোর হালনাগাদ তালিকা তৈরি করা হয়নি। অনুমোদনবিহীন ও ব্যত্যয়কৃত ভবনের হালনাগাদ তালিকা তৈরির কার্যক্রম চলমান আছে।

ইটভাটার বিরুদ্ধে আড়াই হাজার মামলা: আবুল কালাম আজাদের নোটিশের জবাবে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেন, পরিবেশ অধিদপ্তর ২০১৯ সালের জানুয়ারি থেকে চলতি বছরের এপ্রিলে ইটভাটার বিরুদ্ধে দুই হাজার ৩৩৮টি অভিযান পরিচালনা করে। যাতে চার হাজার ৪৩৬টি মামলা দায়ের করে ৯৮ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও ১১১ কোটি ৫০ লাখ ৩৩ হাজার ৯০০ টাকা জরিমানা আদায় করেছে।

Loading