টেকনাফে প্রায় ৪ কোটি টাকার ইয়াবা উদ্ধার

প্রকাশিত: ১২:০৫ অপরাহ্ণ , জুলাই ২৯, ২০২০

বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা কক্সবাজারের টেকনাফের হ্নীলা লেদা এলাকায় অভিযান চালিয়ে পরিত্যক্ত অবস্থায় ১ লাখ ৩০ হাজার পিস ইয়াবা উদ্ধার করেছে। উদ্ধার হওয়া ইয়াবার আনুমানিক মূল্য ৩ কোটি ৯০ লাখ টাকা। অবশ্য এ ঘটনায় বিজিবি কাউকে আটক করতে পারেনি।

গতকাল মঙ্গলবার (২৮ জুলাই) রাতে উপজেলার হ্নীলা ইউনিয়নের নাফ নদীর কেওড়া বাগান এলাকা থেকে ইয়াবাগুলো উদ্ধার করা হয়। টেকনাফ ২ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মোহাম্মদ ফয়সাল হাসান খান এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, গোপন সংবাদের ভিত্তিতে বিজিবির সদস্যরা জানতে পারেন উপজেলার হ্নীলা ইউনিয়নের ২ বিজিবির অধীনস্থ লেদা নোয়া পাড়া বিশেষ ক্যাম্প এলাকা বরাবর নাফ নদী দিয়ে মিয়ানমার থেকে ইয়াবার একটি বড় চালান বাংলাদেশে আসতে পারে- এমন তথ্যের ভিত্তিতে টেকনাফ ২ বিজিবি ব্যাটালিয়ন সদরের একটি বিশেষ টহলদল নোয়া পাড়া বিএসপির পার্শ্ববর্তী অস্থায়ী বিজিবির ডিউটি পোষ্টের নিকটস্থ কেওড়া বাগান সংলগ্ন এলাকায় অবস্থান নেন।

কিছুক্ষণ পর ওই এলাকায় অবস্থানরত টহলদলের সদস্যরা দুইজন ব্যক্তিকে সাঁতরায়ে মিয়ানমার হতে বাংলাদেশের সীমানায় কেওড়া বাগান সংলগ্ন নাফ নদীর তীর হতে কূলে উঠতে দেখে চ্যালেঞ্জ করে বিজিবি সদস্যরা। এ সময় মাদককারবারীরা দূর থেকে টহলদলের উপস্থিতি টের পেয়ে অন্ধকারের সুযোগে একটি বস্তা কাঁদা মাটিতে পুতিয়ে রেখে কেওড়া বাগানের আড় ব্যবহার করে পালিয়ে যায়।

পরে টহলদল ওই এলাকা তল্লাশি করে পাচারকারীদের ফেলে যাওয়া বস্তাটি উদ্ধার করে। পরবর্তীতে উদ্ধারকৃত বস্তা থেকে ১ লাখ ৩০ হাজার পিস ইয়াবা উদ্ধার করে। যার আনুমানিক মূল্য ৩ কোটি ৯০ লাখ টাকা।