চট্টগ্রামে স্বাস্থ্যসেবায় এক অনন্য দৃষ্টান্ত এভারকেয়ার হসপিটাল

প্রকাশিত: ৬:৩৯ অপরাহ্ণ , ফেব্রুয়ারি ২৭, ২০২৪

বন্দরনগরীর সর্ববৃহৎ হাসপাতাল এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম যাত্রা শুরুর পর থেকেই চিকিৎসাসেবা প্রদানের ক্ষেত্রে চট্টগ্রামে নিজেদেরকে অগ্রগামী হিসেবে প্রতিষ্ঠা করেছে। তাদের অত্যাধুনিক সকল সুযোগ-সুবিধার মাধ্যমে ‘স্টেট অব দ্য আর্ট’ মানের সেবা এবং দক্ষ ও বিশেষজ্ঞ চিকিৎসক দলের মাধ্যমে চট্টগ্রামবাসীকে সেবা দিয়ে যাচ্ছে। হাসপাতালটি ইতোমধ্যে প্রথমবারের মতো অ্যাওয়েক ক্র্যানিওটোমি সার্জারি, বোন ম্যারো ট্র্যান্সপ্ল্যান্টেশন, বাইল্যাটেরাল নী রিপ্লেসমেন্ট সার্জারি, বোটক্স ব্যবহার করে সার্ভিক্যাল ডিসটোনিয়া, স্ট্রোক থ্রোম্বলোসিস প্রসিডিওর, ব্রেইন টিউমার রিমুভ্যাল সার্জারি, থোরাসিক এন্ডোভাসক্যুলার অ্যারোটিক রিপেয়ার (টিইভিএআর) প্রসিডিওর, ভার্টিব্রা জোড়া লাগানোর ক্ষেত্রে এম আই এস (মিনিম্যালি ইনভ্যাসিভ সার্জারি) এবং পেডিয়াট্রিক কার্ডিওলজি প্রসিডিওর সহ বেশকিছু মাইলফলক অর্জন করেছে।
হৃদরোগে আক্রান্ত শিশুদের স্বাস্থ্যকর ও সুন্দর ভবিষ্যত নিশ্চিতে নতুন আশার আলো যোগাচ্ছে এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম। সমাজের সুবিধাবঞ্চিত পরিবারের জন্য একটি স্বল্প খরচের প্যাকেজের আওতায় পেটেন্ট ডাক্টাস আর্টেরিওসাস (পিডিএ) ডিভাইসগুলো বসিয়ে এই শিশুদের জীবন পরিবর্তনে কাজ করে যাচ্ছে হাসপাতালটি।
এছাড়াও, বিনামূল্যে সুবিধাবঞ্চিত শিশুদের ঠোঁট ও তালু কাটার চিকিৎসা দিচ্ছে এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম। দক্ষ চিকিৎসকমন্ডলীর সার্বিক তত্ত্বাবধানে ক্লেফট প্যালেটসহ সকল এইসকল শিশুদের মুখে হাসি ফোটাচ্ছে হাসপাতালটি। এছাড়াও, দেশের অন্যান্য স্বাস্থ্যসেবাদানকারী প্রতিষ্ঠান যাতে এই প্রশিক্ষণের সুযোগ পায় সেজন্য এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম-কে শীঘ্রই এসিএলএস-এর জন্য একটি আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র হিসেবে প্রতিষ্ঠিত করা হবে। এমআইএস (মিনিম্যালি ইনভেসিভ সার্জারি) পদ্ধতিতে সফলভাবে ভাঙ্গা মেরুদন্ড জোড়া লাগানোর চিকিৎসা প্রদান করা হচ্ছে। এ পদ্ধতিতে রোগীর শরীরে মাত্র ২ সেন্টিমিটারের ছোট ছিদ্র করে সার্জারি সম্পন্ন করা হয়ে থাকে। এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম একইসাথে স্পাইন ইনজুরি, স্পাইনাল টিউমার পিএলআইডি, হেড ইনজুরি, ব্রেইনের বিভিন্ন অপারেশন, স্ট্রোক অপারেশন, পেডিয়াট্রিক নিউরোসার্জারি সহ অন্যান্য নিউরো সার্জিক্যাল সেবা দিয়ে যাচ্ছে।
ক্যান্সার চিকিৎসার অগ্রগতিতে চট্টগ্রামে সর্বপ্রথম কম্প্রিহেনসিভ ক্যান্সার কেয়ার সেন্টার চালু করেছে এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম। কম্প্রিহেনসিভ ক্যান্সার কেয়ার সেন্টারটি নিঃসন্দেহে চট্টগ্রামবাসীর জন্য অভাবনীয় এক উপহার। রোগীরা এখানে মেডিকেল অনকোলজি, রেডিয়েশন অনকোলজি, সার্জিক্যাল অনকোলজি, বোন ম্যারো ট্রান্সপ্ল্যান্ট, হেমাটোলজি, পেইন-পেলিয়্যাটিভ কেয়ার ইত্যাদি সেবা পেয়ে থাকেন। ৩০টি হাসপাতাল, ১৬টি ক্লিনিক, ৮২টি ডায়াগনস্টিক সেন্টার এবং দুটি ব্রাউনফিল্ড অ্যাসেটস এই প্রতিষ্ঠানের পোর্টফোলিও’র অন্তর্ভুক্ত। দেশের উদীয়মান বাজারে একটি সিস্টেম্যাটিক স্বাস্থ্যসেবা তৈরি করতে প্রায় ১১ হাজার কর্মী নিরলসভাবে পরিশ্রম করে যাচ্ছে। দেশের মাটিতে আন্তর্জাতিক মানের স্বাস্থ্যসেবা প্রদানকারী প্রতিষ্ঠান হিসেবে এভারকেয়ার গ্রæপ গর্বিত। এভারকেয়ার হেলথ ফান্ড-এর মালিকানাধীন একটি প্রতিষ্ঠান এভারকেয়ার, যা উদীয়মান বাজারে ১ বিলিয়ন মার্কিন ডলার সমতুল্য রাইজ ফান্ডস পরিচালিত স্বাস্থ্যসেবা তহবিল, যা বৈশ্বিক বিকল্প সম্পদ ব্যবস্থাপক টিপিজি’র প্রভাব বিনিয়োগের একটি প্ল্যাটফর্ম। এভারকেয়ার স্বাস্থ্য তহবিল বিশ্বের শীর্ষস্থানীয় অর্থনৈতিক উন্নয়ন সংস্থা এবং বিশ্বের অন্যান্য প্রভাবিত বিনিয়োগকারীদের সমন্বয়ে গঠিত একটি প্রতিষ্ঠান।

Loading