২৪ ঘণ্টায় মারা যায়নি কেউ

চট্টগ্রামে আরো ১২৬ জনের করোনা শনাক্ত

প্রকাশিত: ১০:৩৫ পূর্বাহ্ণ , জুলাই ২৬, ২০২০

চট্টগ্রামে নতুন করে আরো ১২৬ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। এ নিয়ে চট্টগ্রামে করোনা সংক্রমিত শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৩ হাজার ৬২৯ জনে। করোনায় আক্রান্তদের মাঝে আগের ২৪ ঘণ্টায় চট্টগ্রামে কোন মৃত্যু হয়নি বলে জানিয়েছে সিভিল সার্জন কার্যালয়। এদিকে, শুক্রবার চট্টগ্রামের ৬টি ল্যাবে ৭৪১টি এবং কক্সবাজার মেডিকেল কলেজের ল্যাবে ৩টিসহ মোট ৭৪৪টি নমুনা পরীক্ষার রিপোর্টে চট্টগ্রামের ১২৬ জনের করোনা পজিটিভ পাওয়া গেছে। এর মধ্যে ৯৬ জন মহানগরীর এবং ৩০ জন উপজেলা পর্যায়ের বাসিন্দা। চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি আজাদীকে এ তথ্য নিশ্চিত করেছেন।
সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়- ফৌজদারহাটের বিআইটিআইডি ল্যাবে শুক্রবার ২০৩টি নমুনা পরীক্ষায় ৮ জনের করোনা পজিটিভ পাওয়া গেছে। এর মধ্যে ৭ জন মহানগরীর বাসিন্দা। আর ১ জন উপজেলা পর্যায়ের। চট্টগ্রাম মেডিকেল কলেজের ল্যাবে ৯৯টি নমুনা পরীক্ষা হয়েছে শুক্রবার। এতে ১৩ জনের করোনা পজিটিভ পাওয়া গেছে। এর মধ্যে ১০ জন মহানগরীর আর ৩ জন উপজেলা পর্যায়ের। ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের ল্যাবে ৯১টি নমুনা পরীক্ষায় ৪ জনের করোনা পজিটিভ পাওয়া গেছে। এর মধ্যে ১ জন মহানগরীর, বাকি ৩ জন উপজেলার বাসিন্দা। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ল্যাবে ১৬৭টি নমুনা পরীক্ষায় মোট ৩৪ জনের করোনা শনাক্ত হয়। এর মধ্যে ১৯ জন মহানগরের এবং ১৫ জন উপজেলার বাসিন্দা।
বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতালে শুক্রবার ৯৬টি নমুনা পরীক্ষায় ৩৪ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে ৩১ জন মহানগরীর এবং ৩ জন উপজেলা পর্যায়ের বাসিন্দা। বেসরকারি শেভরণ ল্যাবে ৮৫টি নমুনা পরীক্ষায় ৩১ জনের করোনা পজিটিভ পাওয়া গেছে। এর মধ্যে ২৮ জন মহানগরীর এবং ৩ জন উপজেলার বাসিন্দা।
কক্সবাজার মেডিকেল কলেজের ল্যাবে চট্টগ্রামের দুটি উপজেলার (সাতকানিয়া ও লোহাগাড়া) ৩টি নমুনা পরীক্ষা হয়েছে শুক্রবার। এই তিনটি নমুনায় ২ জনের করোনা পজিটিভ পাওয়া গেছে। সবমিলিয়ে শুক্রবার ৭৪৪টি নমুনা পরীক্ষায় চট্টগ্রামের ১২৬ জনের করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। এর মধ্যে ৯৬ জন মহানগরীর এবং ৩০ জন উপজেলা পর্যায়ের বাসিন্দা। শুক্রবার উপজেলা পর্যায়ে সবচেয়ে বেশি শনাক্ত হয়েছে রাউজানে। একদিনে ৯ জনের করোনা শনাক্ত হয়েছে এ উপজেলায়। এর বাইরে রাঙ্গুনিয়া, ফটিকছড়ি ও হাটহাজারীতে ৪ জন করে, আনোয়ারা, পটিয়া ও মিরসরাইতে ২ জন করে এবং লোহাগাড়া ও সাতকানিয়ায় ১ জন করে শনাক্ত হয়েছে।
নতুন করে করোনা শনাক্ত হওয়া রোগীদের আইসোলেশনে নেয়ার কথা জানান সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি। নতুন করে শনাক্ত ১২৬ জনসহ এ নিয়ে চট্টগ্রাম জেলায় করোনা আক্রান্ত শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৩ হাজার ৬২৯ জনে। এ পর্যন্ত চট্টগ্রামে মারা গেছেন ২২৭ জন। নতুন ৫১ জনসহ এ পর্যন্ত ১ হাজার ৮৪৩ জন রোগী চিকিৎসা নিয়ে বাসায় ফিরে গেছেন। এছাড়াও ৬ হাজার ৮০৯ জন রোগী হোম আইসোলেশন থেকে মুক্ত হয়েছেন বলেও জানান সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি। আজাদী