ফের সোয়াইন ফ্লুর আতঙ্ক! সতর্কতা জারি করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

প্রকাশিত: ৩:৪৬ অপরাহ্ণ , ফেব্রুয়ারি ১৭, ২০২৪

সোয়াইন-ফ্লু সতর্কতা জারি করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা তথা ডব্লিউএইচও। স্পেনের এক ব‌্যক্তি সম্প্রতি এই ভাইরাসে আক্রান্ত হন। সেই খবর ডব্লিউএইচও-কর্তাদের গোচরে আসে চলতি বছরের ২৯ জানুয়ারি।

স্পেনীয় স্বাস্থ‌্য কর্মকর্তারাই এ সংক্রান্ত তথ‌্য ডব্লিউএইচও-কে দেন। এই নিয়ে স্পেনে তিন জন ইনফ্লুয়েঞ্জা এ (এইচওয়ানএনওয়ান তথা সোয়াইন ফ্লু) ভাইরাস আক্রান্ত হলেন। এই ধরনের সংক্রমণের প্রথম ঘটনা ঘটেছিল ২০০৮ সালে। দ্বিতীয়টি ২০২৩ সালের জানুয়ারি মাসের। ইন্টারন‌্যাশনাল হেলথ রেগুলেশনস (আইএইচআর) ২০০৫-এর তথ‌্য অনুযায়ী, ইনফ্লুয়েঞ্জা এ ভাইরাস সংক্রমণের ঘটনা জনস্বাস্থ্যে বিপুল প্রভাব ফেলতে সক্ষম। আর তাই এ ধরনের কোনও ঘটনা ঘটলে তা দ্রুত ডব্লিউএইচও-র নজরে আনাই নিয়ম।

সাম্প্রতিক এই সংক্রমণের খবরের প্রেক্ষিতে ডব্লিউএইচওজানিয়েছে-আক্রান্ত ব‌্যক্তি একজন প্রাপ্তবয়স্ক পুরুষ। তিনি স্পেনের লেইডা প্রদেশের একটি শূকর পালনকেন্দ্র তথা খামারে কাজ করেন। স‌্যাম্পল টেস্টিং এবং জিনোম সিকোয়েন্সিং করে তার সংক্রমণ পজিটিভ সাব‌্যস্ত হয়েছে। আরও জানা গিয়েছে যে, ওই ব‌্যক্তি বর্তমানে সম্পূর্ণ সুস্থ। জ্বর, কাশি এবং শরীরে অস্বস্তির মতো উপসর্গ ছিল তার।

তবে ডব্লিউএইচও-য়ের তরফে সতর্কতা জারি করা হলেও আতঙ্কের কারণ নেই বলেই মত ওয়াকিবহাল মহলের। স্বাভাবিক স্বাস্থ্যবিধি মেনে সতর্ক থাকলেই এই ভাইরাসের থাবা থেকে দূরে থাকতে পারেন আমজনতা। তবে অন্যান্য ফ্লুয়ের মতোই উপসর্গ দেখা যায় সোয়াইন ফ্লুতেও। তাই অসুস্থ হলে চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত।

Loading