আশুলিয়ায় বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিক লীগের উদ্যোগে মে দিবস পালিত

প্রকাশিত: ১১:০৪ অপরাহ্ণ , মে ১, ২০২২

শ্রমিক- মালিক একতা, উন্নয়নের নিশ্চয়তা’ এই প্রতিপাদ্য নিয়ে সারাদেশে উদযাপিত হয়েছে মহান মে দিবস। দিবসটি উপলক্ষে সকালে আশুলিয়ার জিরাবো এলাকায় আলোচনা সভা ও র‍্যালির আয়োজন করে বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিক লীগ । এসময় শ্রমিক নেতারা শ্রমিকদের অধিকার আদায়ের জন্য সকলকে সোচ্চার হওয়ার আহ্বান জানান।
বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিক লীগ সাভার-আশুলিয়া আঞ্চলিক কমিটির সভাপতি শামীম হাসান বলেন বক্তারা বলেন, ১৩৬ বছর আগে শ্রমিকরা তাদের বেতন ভাতা নিয়ে যে আন্দোলনের সূচনা করেছিলেন, তা আজও থামেনি। শ্রমিকদের অধিকার আদায় হয়নি। এখনও কারখানায় শ্রমিকদের ১৫ থেকে ১৬ ঘণ্টা কাজ করতে হয়। ছোট ছোট কারখানাগুলো অতিরিক্ত সময় কাজ করায় কিন্তু পারিশ্রমিক দেয় না। কারখানায় শ্রমিকদের নিরাপত্তা নেই। শ্রমিক হত্যার বিচার হয় না।
তিনি আরো বলেন, বর্তমান বাজারদর এর সাথে শ্রমিকদের জীবনমানের কোন মিল নেই শ্রমিকরা প্রতিনিয়ত কষ্টে জীবন যাপন করছে, তাই সরকারের কাছে অনুরোধ করছি গার্মেন্ট শ্রমিকদের ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা নির্ধারণ করুন।

বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিক লীগ সাভার -আশুলিয়া আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক শেখ হাসান আলী বলেন , শ্রমিক বেঁচে থাকলে বেঁচে থাকবে দেশ, তাই শ্রমিকদের জন্য নিরাপদ কর্মস্থল নিশ্চিত করতে হবে। মাতৃত্বকালীন ছুটি ছয় মাস করতে হবে, শ্রমিকদের জন্য কারখানা ভিত্তিক রেশন চালু করতে হবে, বাঁচার মতো মজুরি নিশ্চিত করতে হবে এবং শ্রমিকদের জন্য পেনশন স্কিম চালু করতে হবে। তিনি আরো বলেন, বর্তমানে শ্রমিকদের কাজের অনেক চাপ, দক্ষ শ্রমিকের অভাব হচ্ছে। এই সমস্যা গুলো সমাধান করতে হলে মালিক ও শ্রমিক এর মধ্যে সুসম্পর্ক গড়ে তোলা প্রয়োজন।
বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিক লীগের উদ্যোগে আয়োজিত মে দিবস উদযাপন অনুষ্ঠানে জাতীয় শ্রমিক পার্টির কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক এবং স্বাধীন বাংলা গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশনের কেন্দ্রীয় সহ-সভাপতি শ্রমিক নেতা আল কামরান সহ আশুলিয়া শিল্পাঞ্চলের বিভিন্ন পর্যায়ের শ্রমিক নেতৃবৃন্দ ও বিভিন্ন শিল্প কারখানার শ্রমিকরা উপস্থিত ছিলেন

Loading