নির্দিষ্ট ইস্যুতে একটা দেশের সঙ্গে সম্পর্কের মূল্যায়ন হয় না

প্রকাশিত: ৭:৪২ অপরাহ্ণ , জানুয়ারি ৬, ২০২৩

নির্দিষ্ট কোনো ইস্যু নিয়ে একটা দেশের সঙ্গে সম্পর্কের মূল্যায়ন হয় না বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন। শুক্রবার (৬ জানুয়ারি) রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে অবস্থিত শিখা চিরন্তন প্রাঙ্গণে র‌্যাবের উপর মার্কিন নিষেধাজ্ঞা প্রসঙ্গে এ কথা বলেন মন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের খুবই ভালো সম্পর্ক রয়েছে। র‍্যাব বা নির্দিষ্ট একটা ইস্যু নিয়ে একটা দেশের সঙ্গে সম্পর্কের মূল্যায়ন হয় না।

যুক্তরাষ্ট্রের মধ্য ও দক্ষিণ এশিয়াবিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু’র আসন্ন ঢাকা সফর প্রসঙ্গে তিনি বলেন, আমরা তার সফরকে স্বাগত জানাই। তার এই সফরের মাধ্যমে আমাদের সম্পর্কের আরও উন্নতি হবে।

লু’র সফ‌রে র‌্যা‌বের নি‌ষেধাজ্ঞার বিষ‌য়ে আলোচনা হবে কি না,এ প্রশ্নে পররাষ্ট্রমন্ত্রী বলেন, র‍্যাব বা একটা নির্দিষ্ট ইস্যু নিয়ে কোনো দেশের সঙ্গে সম্পর্ক নির্ধারণ হয় না। যুক্তরাষ্ট্র আমাদের রপ্তানি পণ্যের অন্যতম ক্রেতা ও বড় বিনিয়োগকারী দেশ। তাদের সঙ্গে আমাদের অনেক ধরনের বিষয় জড়িত। শুধু একটা বিষয় নিয়ে চিন্তা করে লাভ নেই।

রোহিঙ্গা সংকট প্রসঙ্গে তি‌নি বলেন, আমরা আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা চাই। প্রতিবেশী রাষ্ট্রের সঙ্গে আলোচনার মাধ্যমে সব সমস্যার সমাধান করতে হবে। আমরা শান্তিপূর্ণ সমাধান চাই।