মুক্তবুদ্ধি ও মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমি

এস.এম.এ জুয়েল এস.এম.এ জুয়েল

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ৯:২৯ পূর্বাহ্ণ , ফেব্রুয়ারি ১২, ২০২৪
চট্টগ্রাম পটিয়াতে প্রত্যয় দীর্ঘদিন ধরে শিক্ষার্থীদের মননশীল ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের সাথে সম্পৃক্ত রেখেছে। এর ধারাবাহিকতায় প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমি পরিচালিত আবৃত্তি কর্মশালার ৬ষ্ট ও ৭ম ব্যাচ এর সমাবর্তন ও ৮ম ব্যাচ এর নবীন বরণ অনুষ্ঠান ৯ ফেব্রুয়ারী একাডেমির মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

এতে প্রত্যয়ের নির্বাহী পরিচালক আবদুল্লাহ ফারুক রবি’র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলা পরিষদের সদস্য ফারহানা আফরিন জিনিয়া। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পটিয়া প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আবদুল হাকিম রানা, বোধন আবৃত্তি পরিষদের সাধারণ সম্পাদক প্রণব চৌধুরী, চিত্র শিল্পী টিকলু দে।

প্রধান অতিথি ফারহানা আফরিন জিনিয়া বলেন, সুন্দরের আলো জ্বেলে নিয়মিত চর্চা ও সাধনায় থাকতে হবে। তবেই আবৃত্তি বা যেকোন শিল্প চর্চায় সফলতা আসবে। কবিতার শক্তি অসাধারণ। সমাজে শিল্পবোধ সম্পন্ন মানবিক মানুষ গড়তে কবিতা ও কবিতার আবৃত্তি ইতিবাচকভাবে বিশেষ ভূমিকা রাখতে সক্ষম। অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ে তুলতে তরুণদের আরও বেশি মুক্তবুদ্ধির চর্চার সাথে সম্পৃক্ত করা প্রয়োজন।

প্রত্যয়ের নির্বাহী পরিচালক আবদুল্লাহ ফারুক বলেন,‘মুক্তবুদ্ধি ও মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমি’ একটি অসাম্প্রদায়িক ও সৃজনশীল বাংলাদেশ বিনির্মাণের স্বপ্নে এগিয়ে চলছে। ১৪ বছরের এই নান্দনিক পথচলায় আগামীতে সকলকে সাথে নিয়ে আমরা লক্ষে পৌঁছাতে পারবো।

প্রত্যয়ের সদস্য নীহারিকা পাল এর সঞ্চালনায় শুরুতে স্বাগত বক্তব্য রাখেন একাডেমির সমন্বয়ক এমরান হোসেন রাসেল। অনুষ্ঠানে প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমির পরিচালিত শুদ্ধ উচ্চারণ ও আবৃত্তি কর্মশালার ৬ষ্ট ও ৭ম ব্যাচের উত্তীর্ণ শিক্ষাথীদের হাতে সনদপত্র তুলে দেন অতিথিরা। ৮ম ব্যাচ এর নবীনদের হাতে বই তুলে দিয়ে বরণ করা হয়। পরবর্তীতে সনদপ্রাপ্ত শিক্ষার্থীরা মধ্যে একক ও বৃন্দ আবৃত্তি পরিবেশন করেন।

Loading