যশোরে জীবিকার যুদ্ধে ২৮ হাজার পরীক্ষার্থী

প্রকাশিত: ১২:০৪ অপরাহ্ণ , জানুয়ারি ২৭, ২০২৪

দীর্ঘ ১১ মাস পর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে দ্বিতীয় ধাপের নিয়োগ পরীক্ষা আগামী ২ ফেব্রুয়ারি শুক্রবার অনুষ্ঠিত হবে। জীবিকার এই যুদ্ধে যশোরের আট উপজেলা থেকে ২৮ হাজার ৫৫ পরীক্ষার্থী অংশ নিচ্ছেন।

যশোর শহর ও শহরতলির ৩৮টি কেন্দ্রে নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে। ওই দিন সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ১ ঘণ্টা চলবে এই পরীক্ষা। এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষা দিতে হবে শিক্ষার্থীদের।

পরীক্ষা শুরুর দেড় ঘণ্টা আগে অর্থাৎ সকাল সাড়ে আটটায় পরীক্ষার্থীদের প্রবেশ করতে হবে কেন্দ্রে। এই পরীক্ষায় অংশ নিতে আজশুক্রবার থেকে পরীক্ষার্থীরা প্রবেশপত্র ডাউনলোড শুরু হয়েছে। তার আগে তারা মোবাইল ফোনে পাবেন এসএমএস। যারা এসএমএস পাবেন কেবলমাত্র তারাই ডাউনলোড করতে পারবেন তাদের প্রবেশপত্র।

এ তথ্য জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তর।

অধিদপ্তরের নির্ধারিত ওয়েবসাইটে ইউজার নেম এবং পাসওয়ার্ড অথবা এসএসসি পরীক্ষার রোল নম্বর, বোর্ড ও পাসের সাল দিয়ে লগইন করে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন পরীক্ষার্থীরা। তবে, পরীক্ষার্থীদের প্রবেশপত্রের রঙিন প্রিন্ট কপি সংগ্রহ করতে হবে।

পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রার্থীদেরকে অবশ্যই ডাউনলোডকৃত প্রবেশপত্রের রঙিন প্রিন্ট কপি এবং নিজের মূল জাতীয় পরিচয়পত্র সঙ্গে আনতে হবে। এই দুটি ছাড়া পরীক্ষায় অংশগ্রহণ করা যাবে না।

পরীক্ষা কেন্দ্রে কোনো বই, উত্তরপত্র, নোট বা অন্য কোনো কাগজপত্র, ক্যালকুলেটর, মোবাইল ফোন, ভ্যানিটি ব্যাগ, পার্স, হাতঘড়ি বা ঘড়িজাতীয় বস্তু, ইলেকট্রনিক হাতঘড়ি বা যেকোনো ধরনের ইলেকট্রনিক ডিভাইস, কমিউনিকেটিভ ডিভাইস, কোনো প্রকার ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড অথবা অন্য কোনো কার্ড বা এ জাতীয় বস্তু সঙ্গে নিয়ে প্রবেশ করা বা সঙ্গে রাখতে পারবেন না পরীক্ষার্থীরা।

কারো কাছে এসবের যেকোনো একটি পাওয়া গেলে সাথে সাথে বহিষ্কারসহ তার বিরুদ্ধে প্রচলিত আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছে অধিদপ্তর।

গত বছরের ২০ মার্চ দ্বিতীয় পর্বে সহকারী শিক্ষকের এই পরীক্ষার জন্য খুলনা, রাজশাহী ও ময়নমনসিংহ বিভাগের শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। বিজ্ঞপ্তি প্রকাশের প্রায় এক বছর পর অনুষ্ঠিত হতে যাচ্ছে এই পরীক্ষা।

যশোর শহর ও শহরতলির সব শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক নিয়োগ পরীক্ষার কেন্দ্র হিসেবে ব্যবহৃত হবে। ইতিমধ্যে সবগুলো কেন্দ্র প্রস্তুতের কাজ শুরু হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

Loading