সাইবার হামলার শঙ্কায় সতর্কবার্তা ইসির

প্রকাশিত: ১১:১৯ পূর্বাহ্ণ , জানুয়ারি ৭, ২০২৪

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে সাইবার হামলার আশঙ্কায় সব কর্মকর্তাকে সতর্ক থাকতে এবং ডিভাইস ব্যবহারের নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

নির্বাচনে ভোটগ্রহণের আগেরদিন শনিবার (৬ জানুয়ারি) ইসির উপাত্ত ব্যবস্থাপনা শাখার মামুনুর হোসেন সিস্টেম এনালিস্ট সাইবার হামলা নিয়ে নির্দেশনা দিয়েছেন।

এতে বলা হয়েছে, বিজিডি ই-গভর্নমেন্ট সিআইআরটি প্রকাশিত সাইবার থ্রেট অ্যালার্ট ‘বাংলাদেশকে লক্ষ্য করে চলমান ফিশিং ক্যাম্পেইন’ প্রতিবেদন মোতাবেক ফিশিং আক্রমণ হতে নির্বাচন কমিশনের সব এন্ডপয়েন্ট ডিভাইস ব্যবহারকারীদের নিরাপত্তা নিশ্চিতকরণের জন্য ব্যক্তিগত পর্যায়ে যথাযথ ব্যবস্থা গ্রহণ ও সতর্কতা অনুসরণের জন্য অনুরোধ করা হলো।

এর আগে, এ নির্বাচনকে ঘিরে দেশে সাইবার হামলার আশঙ্কার কথা জানিয়েছিল সাইবার ইস্যু দেখভালকারী সংস্থা বিজিডি ই-গভ সার্ট। সংস্থাটি বলছে, ‘সাইড উইনডার’ নামে একটি হ্যাকার গ্রুপ শনাক্ত করা হয়েছে। তারা দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতে সরকার, সামরিক বাহিনী, আইন প্রয়োগকারী সংস্থা, স্বাস্থ্য খাত, টেলিযোগাযোগ ও আর্থিক প্রতিষ্ঠান লক্ষ্য করে হামলা চালাচ্ছে। তৎপরতা চালাচ্ছে বাংলাদেশেও।

হ্যাকার গ্রুপটি সামরিক বাহিনী ও পুলিশের ফিশিং ডোমেইন নাম ব্যবহার করে ক্যাম্পেইন চালাচ্ছে।

গ্রুপটি মূলত লক্ষ্যবস্তুতে একটি ক্ষতিকারক ফিশিং মেইল পাঠায়। মেইলে হ্যাকাররা একটি বিশ্বাসযোগ্য ডোমেইন নাম ব্যবহার করে,যাকে মেইল পাঠানো হয়, যাতে তিনি সহজেই বিশ্বাস করেন মেইলটি সরকারি সংস্থা থেকে পাঠানো হয়েছে। এই ভেবে লিংকে ক্লিক করলেই হ্যাকাররা একটি কোড ইনস্টল করে সব তথ্য চুরি করে।

Loading