সারাদেশে শৈত্যপ্রবাহের আভাস

প্রকাশিত: ২:৫২ অপরাহ্ণ , ডিসেম্বর ৩১, ২০২৩

বছরের শেষ দিনে সারাদেশে শৈত্যপ্রবাহের আভাস পাওয়া যাচ্ছে। রোববার (৩১ ডিসেম্বর) ভোর থেকেই কনকনে ঠাণ্ডা আর ভারি কুয়াশায় জবুথবু দেশের বিভিন্ন প্রান্তের মানুষ। ঘন কুয়াশার এই চাদর আগামী পাঁচদিনেও কমার সম্ভাবনা নেই বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা থাকতে পারে রোববারের (৩১ ডিসেম্বর) আকাশ। এছাড়াও শুষ্ক ও মাঝারি ধরনের কুয়াশা থাকতে পারে সারাদিন। দিনের তাপমাত্রাও হ্রাস পেতে পারে। এছাড়াও নতুন বছরের শুরুতে শীতের প্রকোপ আরো বাড়তে পারে।

আবহাওয়া অধিদপ্তর থেকে জানা গেছে, দেশের নদী অববাহিকা ও উত্তর-পশ্চিমাঞ্চল ছাড়া অন্যান্য এলাকায় হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। শনিবার (৩০ ডিসেম্বর) দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ১১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস এবং দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সীতাকুণ্ডে ৩০ দশমিক শূন্য ডিগ্রি সেলসিয়াস।

এদিকে, তেঁতুলিয়ায় গত এক সপ্তাহ ধরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হচ্ছে। ‘হিমালয়কন্যা’ খ্যাত উত্তরের এ জেলা হিমালয়ের পাদদেশে অবস্থিত। ফলে প্রতি শীত মৌসুমেই কনকনে শীত অনুভূত হয়। এবারও বিগত বছরেরও ন্যায় বর্ষা যেতে না যেতেই শুরু হয় শীত। গত কয়েক দিন ধরে তাপমাত্রা হ্রাস পাওয়ার সাথে পাল্লা দিয়ে বাড়ছে শীতের তীব্রতাও।

Loading