গাজায় নিহতের সংখ্যা বেড়ে ১৮ হাজার ৭৮৭

প্রকাশিত: ৬:০৯ অপরাহ্ণ , ডিসেম্বর ১৫, ২০২৩

ফিলিস্তিনের গাজা উপত্যকায় দখলদার ইসরায়েলি বাহিনীর হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৮ হাজার ৭৮৭ জনে পৌঁছেছে। সেই সঙ্গে গত ৭ অক্টোবর থেকে শুরু হওয়া এ হামলায় এখন পর্যন্ত আহত হয়েছেন ৫০ হাজার ৮৯৭ জন ফিলিস্তিনি। শুক্রবার (১৫ ডিসেম্বর) এক প্রতিবেদনে কাতারভিত্তিক গণমাধ্যম আর জাজিরা এই তথ্য দিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গাজায় নিহতের সংখ্যা ১৮ হাজার ৭৮৭ জনে পৌঁছেছে। এছাড়া দখলকৃত পশ্চিম তীরে প্রাণ হারিয়েছে অন্তত ২৮৯ জন। আর আহত হয়েছে ৩ হাজার ৩৬৫ জন। অন্যদিকে, গাজা উপত্যকায় গত ৭ অক্টোবরের পর থেকে এখন পর্যন্ত হামাসের হামলায় ৪৪৮ জন ইসরায়েলি সেনা নিহত হয়েছে। পাশাপাশি আহত হয়েছে আরও ৮ হাজার ৭৩০ জন।

আল-জাজিরা বলছে, গাজার দক্ষিণাঞ্চলে খান ইউনিসে জাতিসংঘের স্কুল ও বাড়িঘরে হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এ ঘটনায় অন্তত ১২ জন নিহত হয়েছে। ফিলিস্তিনি টেলিযোগাযোগ সংস্থাগুলো বলছে, ইসরায়েলি হামলার কারণে আবারও গাজায় তাদের দেয়া পরিষেবা বন্ধ করা হয়েছে। একই কথা জানিয়ে গাজার সরকারি মিডিয়া অফিস জানিয়েছে, যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ায় উদ্ধার অভিযানও ব্যাহত হচ্ছে।

এদিকে, রাফাহ শহরের পূর্বাঞ্চলে ব্যাপক গুলি বিনিময়ের খবর পাওয়া গেছে। অঞ্চলটিতে গত কয়েকদিন ধরেই গুলি বিনিময়ের ঘটনা বেড়েছে। ফলে রাফাহ শহরের বাসিন্দাদের মধ্যে এবং এক মিলিয়ন বাস্তুচ্যুত মানুষের মধ্যে উদ্বেগ বাড়ছে। তাদের ধারণা, রাফাহ শহরের কিছু অংশ অন্তর্ভুক্ত করার জন্য ইসরায়েল সামরিক অভিযান বাড়াতে পারে।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর সীমান্ত বেড়া ভেঙে ইসরায়েলে হামলা চালায় হামাস। এ ঘটনায় এক হাজার ২০০ জন নিহত ও দুই শতাধিক নাগরিককে জিম্মি করে নিয়ে যায় তারা। ওইদিন থেকে গাজায় পাল্টা হামলা চালায় ইসরায়েল। প্রথমে আকাশ এবং পরে স্থল অভিযান শুরু করে দখলদার ইসরায়েলি বাহিনী।

Loading