৫০০ কোটি টাকা নিয়ে এমএলএম us community trade বন্ধ

প্রকাশিত: ২:৪৪ অপরাহ্ণ , ডিসেম্বর ১৪, ২০২৩

ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগের নামে প্রায় ৫০০ কোটি টাকা নিয়ে বন্ধ হয়েছে us community trade নামক একটি প্রতিষ্ঠান।  এই প্রতিষ্ঠানটি মাল্টিলেভেল মার্কেটিং বা এমএলএম পঞ্জি মডেলে ব্যবসা করতো। ভারত ও বাংলাদেশ থেকে প্রতিষ্ঠানটিতে উল্লেখযোগ্য সংখ্যক বিনিয়োগকারী ছিল। তবে এই ৫০০ কোটি টাকা এর মধ্যে প্রায় ৯০ শতাংশ অর্থই বাংলাদেশি বিনিয়োগকারীদের বলে অভিমত সাইবার বিশ্লেষকদের।

বিষয়টি নিশ্চিত করেন একাধিক সাইবার বিশ্লেষক এবং সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ।
সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ আবদুল্লাহ আল জাবের বলেন,অনেকদিন থেকেই আমরা এই প্ল্যাটফর্মটি নিয়ে সতর্কতা দিয়ে আসছিলাম। কিন্তু মানুষ লোভের ফাঁদে পড়ে এখানে টাকা দিচ্ছিল। তিন দিন আগে জানতে পারি যে, এখানে যারা টাকা দিচ্ছিলেন তারা আর টাকা উঠাতে পারছিলেন না। আজ পুরোপুরিভাবে us community trade (https://www.uscommunitytrad.com) তাদের সিস্টেম বন্ধ করে দিয়েছে।

আরেক সাইবার বিশ্লেষক মাহবুবুর রহমান বলেন, এটা একটা স্ক্যাম। বাংলাদেশে তাদের কোন অফিস নেই,কোন নির্দিষ্ট জনকাঠামো নেই। স্থানীয় কিছু এজেন্টদের গ্রিন ডায়ামন্ড, ব্লু ডায়ামন্ড লোভ দিয়ে তারা মানুষের থেকে টাকা নিতো। তারপর তাদেরকে আবার অন্য বিনিয়োগকারীদের আনতে বলতো। এমএলএম বা পনজি যেভাবে কাজ করে আর কি। ডেসটিনি যেমন গাছ দেখিয়ে টাকা নিয়েছে, এরা ক্রিপ্টোকারেন্সি ইনভেস্ট এর কথা বলে সাধারণ মানুষদের থেকে টাকা নিয়েছে। বিনিয়োগের অল্প কিছুদিনের মধ্যেই মুনাফা পাওয়া যাবে এমন লোভ দেখানো হতো।

মাহবুবুর রহমান আরও বলেন, তাদের ওয়েবসাইটে ছিল, অ্যাপ ছিল। সেই অ্যাপের মাধ্যমে মোবাইল ব্যাংকিং বা ব্যাঙ্ক এর মাধ্যমে তারা টাকা নিতো। পরে স্থানীয় এজেন্টরা সেটি বাইরে পাচার করতো। বাংলাদেশে এসএসসি এবং এইচএসসি পর্যায়ের শিক্ষার্থীদের মুনাফার লোভ দেখিয়ে টার্গেট করা হতো। মুন্সীগঞ্জের অনেক কিশোর এবং তরুণ এর শিকার হয়েছে।

অনেক ভুক্তভুগী এর সাথে কথা বলে জানা যায় মোহাম্মদ ইমরান শেখ এবং আব্দুল্লাহ আল মামুন এই প্রতারনা এর সাথে প্রত্যক্ষভাবে জড়িত এবং পরোক্ষ ভাবে ফাহিম সরকার , মাহবুবুর রহমান সাদিক, আদনান ইউসুফ মিজুন জড়িত বলে জানা যায়। তারা সবাই টাকা নিয়ে পলাতক রয়েছে বলে জানা যায় ।

 

 

প্রসঙ্গত, বাংলাদেশের প্রচলিত নিয়ম অনুযায়ী এমএলএম ব্যবসা পরিচালনা এবং ক্রিপ্টোকারেন্সি তে লেনদেন অবৈধ এবং নিষিদ্ধ।

Loading