ষ্টার এ্যাওয়ার্ড পেলেন নন্দিত ছন্দিত গায়ীকা বরিশালের সালমা

প্রকাশিত: ৪:০০ অপরাহ্ণ , ডিসেম্বর ১, ২০২৩

কলের গান ষ্টার এ্যাওয়ার্ড- ২০২৩ পেলেন সুর ও সেবায় নিবেদিত অদম্য নারী প্রাণ, নন্দিত ছন্দিত গায়ীকা ও জনপ্রতিনিধি বাউল সালমা।
গত ২৭ নভেম্বর রাজধানীর সেগুনবাগিচায় অবস্থিত কচি কাঁচার মেলা মিলনায়তনে কলের গান মাল্টিমিডিয়া আয়োজিত এক বর্ণিল অনুষ্ঠানে বৃহত্তর বরিশাল বিভাগ থেকে সংগীতে বিশেষ অবদানের জন্য জনপ্রিয় কন্ঠশিল্পী ও জনপ্রতিনিধি অপরাজিতা ছালমা বেগম (বাউল ছালমা)কে “কলের গান ষ্টার এ্যাওয়ার্ড- ২০২৩ প্রদান করা হয়। অনুষ্ঠানের মিডিয়া পার্টনার ছিল বেসরকারি স্যাটেলাইট টিভি চ্যানেল এটিএন বাংলা।
এ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপমহাদেশের প্রখ্যাত গীতিকার ও সুরকার, বাংলাদেশ স্বেচ্ছাসেবক লীগের সাহিত্য সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা হাসান মশিউর রহমান, অনুষ্ঠানটি পরিচালনা করেন কলের গান মাল্টিমিডিয়ার পরিচালক গীতিকার ও সুরকার রবিউল হাসান।
অনুষ্ঠানে দেশের বিশেষ ব্যক্তিত্ব গীতিকার, সুরকার, কন্ঠ শিল্পী, কবি ও সাহিত্যিকরা উপস্থিত ছিলেন।

কলের গান স্টার এ্যাওয়ার্ড অর্জনকারী কন্ঠশিল্পী ও জনপ্রতিনিধি অপরাজিতা মোসাঃ ছালমা বেগম (বাউল ছালমা) এর সংক্ষিপ্ত পরিচিতি:-
ঝালকাঠি জেলার রাজাপুর উপজেলায় দক্ষিণ বড়ইয়া গ্রামে ১৭ আগষ্ট ১৯৮৮ সালে জন্ম গ্রহণ করেন। পিতার নাম মোঃ ইয়াকুব আলী ও মায়ের নাম মোসাঃ মমতাজ বেগম।
তিনি ঝালকাঠি জেলা শিল্পকলা একাডেমি, বরিশাল বিভাগীয় শিল্পকলা একাডেমি ও রাজাপুর উপজেলা শিল্পকলা একাডেমিতে সংগীত চর্চা করে দক্ষিণ বাংলায় একজন গুণী সংগীত শিল্পী হিসেবে পরিচিতি অর্জনসহ বহু পুরস্কার ও সম্মাননা সনদ অর্জন করেছেন। মোসাঃ ছালমা বেগম একজন সৃষ্টিশীল গীতিকার ও সুরকার হিসাবে বেশ কিছু গান নির্মাণ করেছেন। তিনি রাজাপুর উপজেলার বড়ইয়া ইউনিয়ন পরিষদের সংরক্ষিত মহিলা আসনের ইউপি সদস্য হিসাবে বর্তমানে কর্মরত আছেন।
বাউল ছালমা একজন দক্ষ সংগঠক ও সমাজকর্মী হিসাবে স্থানীয় ভাবে যথেষ্ট সুনাম অর্জন করেছেন। ঝালকাঠির রাজাপুরে প্রতিষ্ঠিত ছালমা যুব সংস্থা ও শিল্পী গোষ্ঠীর সভাপতির দায়িত্বে নিয়োজিত আছেন।
এছাড়াও আন্তর্জাতিক সংগঠন অপরাজিতা নারী নেটওয়ার্কের রাজাপুর উপজেলার সাধারণ সম্পাদক, রাজাপুর উপজেলা যুব মহিলা লীগের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক। ঝালকাঠি জেলা ও রাজাপুর উপজেলার শ্রেষ্ঠ জয়িতা সম্মাননা অর্জন করেন।
উল্লেখ্য মোসাঃ ছালমা বেগম (বাউল ছালমা) রাজাপুরের সাংবাদিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সমাজ সেবক মোঃ আলমগীর শরীফের সহধর্মিণী।

Loading