ঢাকা, ২৩শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ । ১০ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

সৌদির সঙ্গে পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল অপারেশন চুক্তি স্বাক্ষর

প্রকাশিত: ডিসেম্বর ৬, ২০২৩

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ (সিপিএ) সৌদি আরবের কোম্পানি রেড সি গেটওয়ে টার্মিনাল (আরএসজিটি)র সঙ্গে নবনির্মিত পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল পরিচালনায় ‘কনসেশন এগ্রিমেন্ট’ স্বাক্ষর করেছে।

আজ বুধবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে চট্রগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ সোহায়েল এবং আরএসজিটি’র প্রধান নির্বাহী জিনস ও, ফলি চুক্তিতে স্বাক্ষর করেন।

এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সৌদি বিনিয়োগ মন্ত্রী খালিদ এ আল-ফালিহ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান প্রত্যক্ষ করেন।
এরআগে সৌদি মন্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করেন।

পিপিপি-জিটুজি ভিত্তিতে পরবর্তী ২২ বছরের জন্য এই চুক্তি কার্যকর হবে।

‘আরএসজিটি’ হল একটি আন্তর্জাতিক টার্মিনাল অপারেটর যা মালয়েশিয়ান মাইনিং কোম্পানির সাথে অংশীদারিত্বের প্রতিনিধিত্ব করে।

সম্মিলিত সম্পদ, পরিচালনার ক্ষমতা এবং অভিজ্ঞতা আরএসজিটিকে বিশ্বব্যাপী ১০টি বৃহত্তম কন্টেইনার টার্মিনাল অপারেটরগুলোর মধ্যে একটিতে পরিণত করেছে। যার সম্মিলিত বার্ষিক কন্টেইনার হ্যান্ডেলিং ক্ষমতা ২০ মিলিয়ন এবং থ্রুপুট পদ্ধতিতে টার্মিনালটির ১০ মিলিয়ন কন্টেইনার হ্যান্ডেলিংয়ের সক্ষমতা রয়েছে।

বাংলাদেশে একটি স্থিতিশীল সরকার এবং অর্থনৈতিক প্রবৃদ্ধির ভালো রেকর্ড রয়েছে। এ কারণে চলতি বছরের মে মাসে দোহায় সৌদি আরব বাংলাদেশের বিভিন্ন খাতে বড় আকারের বিনিয়োগের প্রস্তাব দেয়।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান, সৌদি বিনিয়োগ মন্ত্রী খালিদ এ আল-ফালিহ, আরএসজিটির চেয়ারম্যান আমের এ. আলীরেজা অনুষ্ঠানে বক্তব্য রাখেন এবং নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী উদ্বোধনী বক্তৃতা করেন।

এসময় বাংলাদেশে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত এসা বিন ইউসুফ আল দুহাইলান ছাড়াও সৌদি ও বাংলাদেশি ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

Loading

এই বিভাগের সর্বশেষ

ব্রেকিং নিউজ