ঢাকা, ২৩শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ । ১০ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

প্রার্থীতা ফিরে পেতে নির্বাচন কমিশনে আপিল শুরু

প্রকাশিত: ডিসেম্বর ৫, ২০২৩

মনোনয়ন বাতিলের পর প্রার্থীতা ফিরে পেতে নির্বাচন কমিশনে আপিল করছেন বাদ পড়ারা।

মঙ্গলবার সকাল সাড়ে দশটা থেকে রাজধানীর আগারগাঁওয়ে কমিশন ভবনের নিচে অস্থায়ী ডেস্কে আপিল আবেদন নেয়া হচ্ছে।

ঘোষিত তফসিল অনুযায়ী, আজ থেকে ৯ ডিসেম্বর পর্যন্ত আপিল দাখিল করতে পারবেন রিটার্নিং কর্মকর্তার দপ্তরে বাদ হওয়া মনোনয়ন প্রত্যাশীরা।

এ জন্য নির্বাচন ভবনে দেশের ১০ অঞ্চলের জন্য ১০টি বুথ করা হয়েছে। সেখানে নিয়োজিত ১০ কর্মকর্তার কাছে আপিল আবেদন জমা দিতে হবে।

সকাল থেকে ঢাকা ও এর বাইরে থেকে যারা আপিল করেছেন তাদের বেশির ভাগই স্বতন্ত্র হিসাবে বাদ পড়েছেন। তাদের আশা, আপিল শুনানিতে তারা প্রার্থীতা ফিরে পাবেন।

মনোনয়নপত্র জমার পর গত ১ থেকে ৪ ডিসেম্বর পর্যন্ত তা যাচাই-বাছাই চলে। ২ হাজার সাতশ’ ১৩টি আবদনের মধ্যে মনোনয়ন পান এক হাজার নয়শ’ ৮৫ জন। বাছাইয়ে অবৈধ ঘোষণা করা হয় সাতশ’ ৩১ জনের মনোনয়ন।

আগামী ১০ থেকে আপিল শুনানি শুরু হয়ে তা চলবে ১৫ ডিসেম্বর পর্যন্ত। প্রতিদিন ১০০ করে আপিল আবেদন ক্রমানুসারে নিষ্পত্তি করা হবে।

আপিল আবেদনের শুনানি শেষে ফলাফল মনিটরে দেখা যাবে। আপিলের পর রায়ের পিডিএফ কপি ও আপিলের সিদ্ধান্ত রিটার্নিং অফিসারসহ সংশ্লিষ্ট পক্ষের ই-মেইলে পাঠানো হবে ও ইসির ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

তফসিল অনুসারে প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল আটটা পর্যন্ত।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটগ্রহণ হবে আগামী ৭ জানুয়ারি।

Loading

এই বিভাগের সর্বশেষ

ব্রেকিং নিউজ