বন্দিদশা থেকে ফিরবে সন্তান, বরণে যে প্রস্তুতি নিচ্ছেন ফিলিস্তিনি মা

প্রকাশিত: ৩:৩৫ অপরাহ্ণ , নভেম্বর ২৩, ২০২৩

ফিদা আবু মারিয়া তার ছিমছাম ছোট্ট ঘরটি অনেক দিন পর গোছাচ্ছেন। উত্তর হেবরনের বেইত ওমারে তার বাসা। সন্তান ফিরবে কি আজ, এমন চিন্তা তাকে যেমন স্বস্তি দিচ্ছে, তেমনি এখনো তিনি পুরোপুরি শঙ্কামুক্ত হতে পারেননি। যদি শেষ সময়ে ইসরাইলি বাহিনী তার কিশোর ছেলেকে মুক্তি না দেয়, কী করার আছে তার।

ছেলের রুমে গিয়ে তার ব্যবহৃত প্রতিটি পোশাক, বিছানার চাদর পরম মমতায় গুছিয়ে রাখছেন। জিন্স প্যান্টটি ভাঁজ করার সময় প্রতিটি ধাপে সৃষ্টিকর্তার সঙ্গে গোপনে কী যেন ভিড় ভিড় করে বলছেন ফিদা আবু মারিয়া। ঘর গোছানো আর ছেলের পছন্দের খাবার তৈরিতে ব্যস্ত তিনি। তার ছেলে উবাই হয়তো আজ ইসরাইলি বন্দিদশা থেকে মুক্তি পাবে। ছেলেকে বুকে টেনে নিতে তিনি ইতোমধ্যে সেরে নিয়েছেন ঘরোয়া আয়োজন।

ইসরাইলের প্রকাশিত তালিকায় তিনশ ফিলিস্তিনি বন্দি যাদের বৃহস্পতিবার মুক্তি দেওয়ার কথা রয়েছে উবাইয়ের নাম সেখানে রয়েছে। এমন খবর মায়ের কাছে পৌঁছে গেছে আরও আগে। এর পর প্রতিটি মুহূর্ত মায়ের কাটছে চাপা স্বস্তি আর মৃদু শঙ্কার মধ্যে।

সশস্ত্রগোষ্ঠী হামাসের সঙ্গে ইসরাইলি বাহিনীর এই বন্দিবিনিময় চুক্তির আওতায় জিম্মি দশা থেকে মুক্তি পাবেন অন্তত ৫০ ইসরাইলি। তারা গাজায় হামাসযোদ্ধাদের হাতে আটক রয়েছেন।
ফিদা আবু মারিয়া আরও জানতে পেরেছেন— মুক্তি পেতে যাওয়া ৩০০ ফিলিস্তিনি বন্দির মধ্যে রয়েছেন দেড়শ নারী ও দেড়শ শিশু-কিশোর। তাই উবাইকে ফিরে পেতে বুকভরা আশা নিয়ে সময় গুনছেন মা।

১৮তম জন্মদিন উদযাপনের চার মাস পর ইসরাইলি সেনাদের হাতে আটক হন উবাই। তখন তার একটি হাতের কার্যক্ষমতা ছিল মাত্র ৩০ শতাংশ। এর আগে গত নভেম্বরে ইসরাইলি সেনার গুলিতে আহত হয়েছিলেন উবাই। তার হাতের কনুইতে গুলি লেগেছিল। তার পর থেকে চলছে তার নিয়মিত চিকিৎসা। এবার গ্রেফতারের পর থেমে যায় তার হাতের চিকিৎসা।

গাজার অনেক কিশোর-তরুণের মতো এর আগে চারবার গ্রেফতার হয়েছিলেন উবাই। এবার গ্রেফতারের শুরুর দিকে জেলরক্ষীর হামলার শিকার হয়েছিলেন উবাই। তিনি মাথায় আঘাত পান। এর পর ইসরাইলের কারাগারে তাকে ১৪ দিন আলাদাভাবে রাখা হয়।

উবাইয়ের বাবা ইউসেফ আবু মারিয়া জানতে পেরেছেন উবাইদের যে কারাগারে রাখা হয়েছে সেখানে থাকা-খাওয়ার পরিবেশ অত্যন্ত নিম্নমানের। চিকিৎসার কোনো ব্যবস্থা নেই বললেই চলে।
ছেলে ফেরার অপেক্ষা আর সইতে পারছেন না তিনি। তিনিও ইসরাইলের সেনাদের হাতে বিভিন্ন সময় অন্তত ৩০ বার গ্রেফতার হয়েছেন। ছেলের বাড়ি ফেরার আগমুহূর্তে তিনি বলেন, আমি মনে করি

এই মুক্তির মাধ্যমে আমার ছেলে উবাইয়ের বীর রূপে ফের জন্ম হলো।

সূত্র : আলজাজিরা।

Loading