বাইডেনের সঙ্গে শি জিনপিংয়ের বৈঠক আজ

প্রকাশিত: ১০:১১ পূর্বাহ্ণ , নভেম্বর ১৫, ২০২৩

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে আজ বৈঠকে বসছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। সানফ্রান্সিসকোতে এশিয়া-প্যাসিফিক ইকোনমিক কো-অপারেশন (এপেক) শীর্ষ সম্মেলনের পাশাপাশি তাদের মাঝে আলাদা বৈঠক অনুষ্ঠিত হবে।

সোমবার হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন। ধারণা করা হচ্ছে, দুই শক্তিধর দেশের নেতারা, নিজেদের মধ্যে যোগাযোগ বৃদ্ধি এবং বিশ্বে চলমান বিরোধ হ্রাসে আলোচনা করবেন।

এপেক শীর্ষ সম্মেলনে যোগ দিতে শি জিনপিং এখন সানফ্রান্সিসকো সফর করছেন। বুধবার সানফ্রান্সিসকোতে মুখোমুখি বৈঠকের বিষয়ে জ্যাক সুলিভান বলেন, প্রেসিডেন্ট বাইডেন মনে করেন দুই দেশের জটিল দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নে মুখোমুখি বৈঠকের বিকল্প নেই।

জ্যাক সুলিভান বলেন, দুজনের আলোচনা ফলপ্রসূ হবে এবং আলোচনায় নিজেদের মধ্যে যোগাযোগে উন্নয়ন, সংঘর্ষ প্রশমনে তারা নিজেদের মধ্যে খোলামেলা আলোচনা করবেন।

সুলিভান জানান, এপেকে বাইডেন এশিয়া-প্যাসিফিক অঞ্চল সম্পর্কে তার অর্থনৈতিক দৃষ্টিভঙ্গি প্রকাশ করবেন। এছাড়াও কীভাবে এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে একটি অন্তর্ভুক্তিমূলক, টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি তৈরি করা যায় এ বিষয়েও দুজন আলোচনা করবেন।

Loading