কুষ্ঠ রোগীদের প্রতি আন্তরিক হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

প্রকাশিত: ৪:২৯ অপরাহ্ণ , নভেম্বর ১২, ২০২৩

কুষ্ঠ রোগীদের প্রতি আন্তরিক হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অবহেলা বা ঘৃণা নয়, ভালবাসা দিয়ে চিকিৎসা সেবার মাধ্যমে কুষ্ঠ রোগিদের সুস্থ করে তুলতে হবে।

রোববার রাজধানির একটি হোটেলে জাতীয় কুষ্ঠ সম্মেলনের উদ্বোধনি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন তিনি।

এসময় ২০২৩ সালের মধ্যে বাংলাদেশ থেকে কুষ্ঠ নির্মূলের সরকারের লক্ষমাত্রার কথাও উল্লেখ করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, এক সময় কুষ্ঠকে ছোয়াচে মনে করা হতো, যা সত্য নয়। ব্রিটিশ আমলে আইন করে তাদেরকে সমাজে অচ্ছুত করে রাখা হয়েছিল, আওয়ামী লীগ সরকার সেই আইন বাতিল করে তাদের অধিকার রক্ষা করেছে।

শেখ হাসিনা বলেন, ৯৬ থেকে ২০০১ পর্যন্ত আমরা ক্ষমতায় ছিলাম। ১৮ হাজার কমিউনিটি ক্লিনিক করবো সেই পরিকল্পনা নিয়েছিলাম। প্রায় দশ হাজারের মতো ক্লিনিক আমরা নির্মাণ করি, এর মধ্যে ৪ হাজার চালু করি। দুর্ভাগ্যের বিষয় হলো, ২০০১ নির্বাচনে আওয়ামী লীগ ক্ষমতা আসতে পারেনি। ক্ষমতা এসে খালেদা জিয়া কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয়। স্বাস্থ্যসেবা থেকে মানুষকে বঞ্চিত করা হয়। এটাই হচ্ছে আমাদের দুর্ভাগ্য।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশে মানুষের ভাগ্য পরিবর্তনের জন্য সারাটা জীবন আমার বাবা সংগ্রাম করেছিলেন। সে সংগ্রামের মধ্য দিয়ে আমরা স্বাধীন জাতি হিসেবে নিজেদের গড়ে তুলতে পারছি। তার সেই স্বপ্নপূরণই আমার একমাত্র লক্ষ্য।

Loading