প্রথমবারের মতো সম্পূর্ণ রোবটিক অস্ত্রোপচার

প্রকাশিত: ৬:৪৩ অপরাহ্ণ , এপ্রিল ২২, ২০২৩

স্পেনের একটি হাসপাতালে প্রথমবারের মতো সম্পূর্ণ রোবটিক উপায়ে সফলভাবে ফুসফুস প্রতিস্থাপন করা হয়েছে। অথচ এর জন্য কাটাছেঁড়ার কোনো প্রয়োজন পড়েনি। মাত্র ছোট্ট একটি ছিদ্র করার মাধ্যমেই অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে।

তুর্কি বার্তা সংস্থা আনাদুলু জানিয়েছে, বার্সেলোনার ভ্যাল ডি’ হেবরন হাসপাতালে এই অপারেশন হয়েছে। হাসপাতালটির থোরাসিক সার্জারি এবং ফুসফুস প্রতিস্থাপন বিভাগের প্রধান আলবার্ট জাউরেগুই সম্প্রতি এক প্রেস ব্রিফিংয়ে অগ্রগামী এই কৌশল সম্পর্কে বিস্তারিত জানিয়েছেন।

তিনি বলেন, ফুসফুস প্রতিস্থাপন একটি ঝুঁকিপূর্ণ অস্ত্রোপচার, কারণ সঠিক অঙ্গে পৌঁছতে বুকের একটি বড় অংশ কাটতে এবং পাঁজর ভেঙে ফেলতে হয়। কিন্তু নতুন প্রযুক্তির মাধ্যমে পাঁজর ভাঙা ছাড়াই ছোট্ট একটি ছিদ্র করেই তারা ফুসফুস প্রতিস্থাপন করতে সক্ষম হয়েছেন।

সংবাদ সম্মেলনে জাউরেগুই বলেন, ফেব্রুয়ারির শেষ দিকে অপারেশনটি পরিচালনা করা হয়। অস্ত্রোপচার সম্পন্ন করতে প্রায় ৫ ঘণ্টা সময় লেগেছিল।

স্পেনের এই চিকিৎসক আরও বলেন, এখন পর্যন্ত অনুরূপ অস্ত্রোপচার শুধুমাত্র নিউইয়র্কের মাউন্ট সিনাই হাসপাতালে হয়েছে। তবে সেখানে রোবটিক সার্জারির আংশিক ব্যবহৃত হয়েছে।

পূর্ণ রোবটিক অপারেশনটি করা হয়েছিল জেভিয়ার নামক ৬৫ বছর বয়সী এক ব্যক্তির। সফল অস্ত্রোপচারের পর তিনি আনন্দিত বলে জানিয়েছেন। কারণ অপারেশন-পরবর্তী সময়ে তার কোনো ব্যথাই ছিল না।

Loading