আর একটি স্লিপার বসলেই পদ্মা সেতুতে চলবে ট্রেন

প্রকাশিত: ২:৫৬ অপরাহ্ণ , মার্চ ২৮, ২০২৩

পদ্মা সেতুতে পাথরবিহীন রেললাইন নির্মাণ কাজ শেষ পর্যায়ে। ইতোমধ্যে প্রায় ৯৯ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। আর মাত্র একটি স্লিপার বসানো বাকি রয়েছে। এটি বসানো হলেই আগামী ৩০ মার্চ মাওয়া থেকে জাজিরা পর্যন্ত পরীক্ষামূলকভাবে ট্রেন চলাচল শুরু হবে।

সোমবার (২৭ মার্চ) পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রকৌশলীরা জানিয়েছেন, ৬ দশমিক ৬৮ কিলোমিটার দীর্ঘ পদ্মা রেল সেতুতে আটটি মুভমেন্ট জয়েন্টে ইস্পাতের স্লিপার বসানোর কথা। এর মধ্যে সাতটি ইতোমধ্যে স্থাপন করা হয়েছে। সেতুর মাঝামাঝি পাঁচ নম্বর মুভমেন্ট জয়েন্টে স্লিপার বসানো নিয়ে জটিলতা তৈরি হয়েছে। ইস্পাতের এসব স্লিপারগুলো চীন থেকে তৈরি করে আনা হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক পদ্মা সেতু রেল প্রকল্পের এক প্রকৌশলী বলেন, কেবল একটি স্লিপার মিস ম্যাচের জন্য দেরি হচ্ছে। আজ অথবা কালকের মধ্যে স্লিপারটি চলে আসার কথা। রেলমন্ত্রীর উপস্থিতিতে ৩০ মার্চ ট্রেন চলার জন্য সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে। তবে এটা নির্ভর করবে স্লিপারটি আসার ওপরে। স্লিপারটি বসানোর সঙ্গে ছয় মিটারের কংক্রিটের কাজ করা হবে। সেটি শক্ত হতে ৪৮ ঘণ্টা সময় লাগে।

এদিকে জানা গেছে, বাকি থাকা স্লিপারটি চীন থেকে সোমবার সন্ধ্যায় ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেছে। দ্রুত সেটি প্রকল্প এলাকায় নেওয়া হবে।

এ বিষয়ে পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের ব্যবস্থাপক-১ ব্রিগেডিয়ার সাঈদ আহমেদ বলেন, স্লিপারটি ঢাকায় পৌঁছেছে। প্রকল্প এলাকায় পৌঁছানো মাত্রই ১২ ঘণ্টার মধ্যে সেটি বসানো হবে। তারপরই কংক্রিটের কাজ করা হবে। আমাদের ৯৯ শতাংশ কাজ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে।

উল্লেখ্য, পদ্মা সেতু ছাড়াও প্রকল্পের মোট ১৭২ কিলোমিটার লেভেল ক্রসিংবিহীন রেলপথে ৩২টি রেল কালভার্ট, ৩৭টি আন্ডারপাস এবং ১৩টি রেল সেতুর কাজ শেষ হয়েছে। এ ছাড়া সেতুর দুইপাশের স্টেশন নির্মাণ চূড়ান্ত পর্যায়ে রয়েছে বলে জানা গেছে।

Loading