এন্ড্রু কিশোরের শেষকৃত্য আজ

প্রকাশিত: ১০:০০ পূর্বাহ্ণ , জুলাই ১৫, ২০২০

সদ্য প্রয়াত নন্দিত কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোরের শেষকৃত্য আজ। ক্যান্সারের সঙ্গে দীর্ঘ লড়াই শেষে ৬ জুলাই মারা যান তিনি। মৃত্যুর কয়েক দিন আগে কিংবদন্তি এই শিল্পী তার দুই সন্তানের খোঁজ নেন। বলে যান, তিনি মারা গেলেও ছেলেমেয়েদের শেষ দেখার জন্য যেন অপেক্ষা করা হয়। বরেণ্য এই শিল্পীর শেষ ইচ্ছা পূরণ করা জন্য পরিবারের সদস্যরা এত দিন ছেলেমেয়ের দেশে ফেরা পর্যন্ত অপেক্ষা করেছেন। 

এরই মধ্যে গতকাল মঙ্গলবার অস্ট্রেলিয়ার মেলবোর্ন থেকে ঢাকা হয়ে রাজশাহী গিয়েছেন প্লেব্যাক সম্রাট এন্ড্রু কিশোরের মেয়ে মিনিম এন্ড্রু সংজ্ঞা। বিষয়টি নিশ্চিত করেছেন এন্ড্রু কিশোরের ভগ্নিপতি চিকিৎসক প্যাট্রিক বিপুল বিশ্বাস।

অন্যদিকে, গত বৃহস্পতিবার অস্ট্রেলিয়া থেকে ফিরেছেন ছেলে জে এন্ড্রু সপ্তক। ডা. প্যাট্রিক বিপুল বিশ্বাস জানিয়েছেন, সপ্তক ও সংজ্ঞা দেশে ফিরেছে। তাই নির্ধারিত তারিখ অনুযায়ী আজ এন্ড্রু কিশোরের শেষকৃত্য সম্পন্ন করা হবে।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের হিমঘর থেকে এন্ড্রু কিশোরকে সরাসরি সিটি চার্চে নিয়ে যাওয়া হবে। সেখানে ধর্মীয় আচার-অনুষ্ঠান শেষে পাশেই থাকা খ্রিষ্টান কবরস্থানে তাকে সমাহিত করা হবে।

এদিকে শিল্পীর ঘনিষ্ঠজন এবং সংস্কৃতি ও বিভিন্ন অঙ্গনের বিশিষ্ট ব্যক্তিরা চেয়েছিলেন, ছেলেমেয়ের উপস্থিতি আর সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে প্লেব্যাক সম্রাট’খ্যাত এই শিল্পীকে শেষ বিদায় জানাতে। কিন্তু করোনার পরিস্থিতির কারণে তাদের পরিকল্পনা থেকে সরে আসতে হয়েছে।

ডা. প্যাট্রিক বিপুল বিশ্বাস বলেন, ‘এন্ড্রু কিশোরের মরদেহ আজ সকাল ১১টায় শহীদ মিনারে নিয়ে যাওয়ার দায়িত্ব নিয়েছিল রাজশাহী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। যাতে করে বরেণ্য এই শিল্পীকে সর্বস্তরের মানুষ শ্রদ্ধা নিবেদন করতে পারেন। আমাদেরও তাদের পরিকল্পনায় সম্মতি ছিল। কিন্তু করোনা পরিস্থিতির মধ্যে এন্ড্রু কিশোরের শেষ বিদায়ে বিপুল জনসমাগম হতে পারে- এটা ভেবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের পরিকল্পনা থেকে সরে এসেছে। তাই এন্ড্রু কিশোরের শেষকৃত্য সংক্ষেপে সম্পন্ন করতে হচ্ছে।’

টানা ১০ মাস ক্যান্সারের সঙ্গে লড়াই করে গত ৬ জুলাই সন্ধ্যা ৬টা ৫৯ মিনিটে রাজশাহী মহানগরীর মহিষবাথান এলাকায় বোন-ভগ্নিপতির হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এন্ড্রু কিশোর।

Loading