অপ্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ বন্ধে কঠোর হওয়ার নির্দেশ

প্রকাশিত: ৭:৪৬ অপরাহ্ণ , জানুয়ারি ২৪, ২০২৩

য়োজন ছাড়া দেশের কোথাও যাতে কোনো অবকাঠামো নির্মাণ করা না হয়, সে বিষয়ে কঠোরভাবে নজরদারি করতে জেলা প্রশাসকদের (ডিসি) নির্দেশ দিয়েছে সরকার।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ডিসি সম্মেলনের প্রথম দিনে জেলা প্রশাসকদের এই নির্দেশনা দেওয়া হয়।

অধিবেশন শেষে প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা মশিউর রহমান বলেন, অনেক জায়গায় দেখা যায় ব্রিজ আছে, কিন্তু সংযোগ সড়ক নেই। আবার এমনও জায়গায় ব্রিজ-কালভার্ট নির্মাণ করা হয় যেখানে জনবসতি নেই। এসব বিষয়ে ডিসিরা প্রশ্ন তুলেছেন। অপ্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ করা যাবে না। এসব বিষয়ে ভবিষ্যতে ব্যবস্থা নেওয়া হবে।

তিনি জানান, ডিসিরা বরিশাল ও নরসিংদীতে ইকোনমিক জোন করার প্রস্তাব দিয়েছেন।

নির্বাচন সামনে রেখে ব্যয় সংকোচনের বিষয়ে জেলা প্রশাসকদের কোনো নির্দেশনা দেওয়া হয়েছে কি না— জানতে চাইলে প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা বলেন, নির্বাচন নিয়ে জেলা প্রশাসকদের সঙ্গে আজ কোনো কথা হয়নি। ব্যয় সংকোচনের বিষয়ে সরকারি আদেশ আছে। তারা সেটাই অনুসরণ করছেন।

এ ছাড়া সরকারি চাকরিজীবীদের সন্তানের জন্য ‘শিক্ষা সহায়ক ভাতা’ যুগোপযোগীকরণ, কৃষিঋণ বিতরণ কার্যক্রম মনিটরিংয়ের প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ, দুর্যোগ-ক্রান্তিকালে সরকারের প্রণোদনা কার্যক্রম সুষ্ঠুভাবে বাস্তবায়ন, মাঠ পর্যায়ে উন্নয়ন প্রকল্প যথাযথ বাস্তবায়নের লক্ষ্যে পরিবীক্ষণ জোরদারকরণসহ বেশ কিছু বিষয়ে আলোচনা হয়।

এর আগে, সকালে ডিসি সম্মেলনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় তিনি সামাজিক অপরাধ নিয়ন্ত্রণ, খাদ্য উৎপাদন বৃদ্ধি, জনসন্তুষ্টি অর্জন, বাজার মনিটরিং এবং জনগণকে সরকারি সেবা প্রধানসহ জেলা প্রশাসকদের ২৫ দফা দিকনির্দেশনা দেন।