নৌ পরিবহন ধর্মঘট প্রত্যাহার

প্রকাশিত: ৬:৪৯ পূর্বাহ্ণ , নভেম্বর ২৯, ২০২২

আংশিক দাবি মেনে নেয়ায় ও সমস্যা সমাধানে কমিটি গঠন করায় ত্রিপক্ষীয় বৈঠক শেষে নৌ পরিবহন শ্রমিকদের ডাকে চলমান ধর্মঘট প্রত্যাহার করেছে নৌ পরিবহন শ্রমিক নেতৃবৃন্দ।

সোমবার বিকালে বিজয় নগর শ্রম ভবনের সম্মেলন কক্ষে চলমান নৌ পরিবহন ধর্মঘট প্রত্যাহার এবং এ সেক্টরের উদ্ভুত সমস্যা সমাধানে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের সভাপতিত্বে সরকার-মালিক- শ্রমিক নেতৃবৃন্দের মধ্যে অনুষ্ঠিত বৈঠক শেষে নৌ পরিবহন শ্রমিক নেতৃবৃন্দ ধর্ঘঘটটি প্রত্যাহরের ঘোষণা দেন।

সভায় শ্রম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. তৌফিকুল আরিফ, শ্রম অধিদপ্তরের মহাপরিচালক খালেদ মামুন চৌধুরী, আভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থার সভাপতি মাহবুব উদ্দিন বীরবিক্রম, বাংলাদেশ কার্গো ভেসেল ওনার্স এসোসিয়েশনের সাধারণ সম্পাদক নুরুল হক, বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের সভাপতি মো. শাহা আলম এবং সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম, বাংলাদেশ নৌ পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক মো. জাহাঙ্গীর আলম ব্যাপারী, বাংলাদেশ নৌযান শ্রমিক লীগের সভাপতি মো. ওমর ফারুকসহ শ্রম মন্ত্রণালয়, সরকারের বিভিন্ন দপ্তর সংস্থার সংশ্লিষ্ট কর্মকর্তা, নৌ পরিবহন খাতের অন্যান্য মালিক শ্রমিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

বৈঠকে সভাপতির বক্তৃতায় শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেন, বেসরকারি খাতের অভ্যন্তরীণ নৌ-যানে নিয়োজিত শ্রমিকের জন্য নতুন মজুরি কাঠামো পূণ নির্ধারণে সরকার, মালিক ও শ্রমিক প্রতিনিধি সমন্বয়ে প্রস্তাবনা প্রণয়ন কমিটি গঠন করে দিয়েছি। আগামী এক মাসের মধ্যে এ প্রস্তাবনা কমিটি নতুন মজুরি কাঠামো প্রণয়নে সুপারিশ করবে।

তিনি বলেন, এছাড়া চলতি মাস থেকে নতুন মজুরি কাঠামো বাস্তবায়ন পর্যন্ত অন্তর্বর্তীকালীন সময়ের জন্য একহাজার টন মালামাল বহনকারি জাহাজ এবং যাত্রী পরিবহন লঞ্চের শ্রমিকরা প্রতিমাসে তাদের মজুরির সাথে ১ হাজার ২০০ টাকা এবং এক হাজার টনের ওপরের জাহাজের শ্রমিকরা প্রতিমাসে ১হাজার ৫০০ টাকা অতিরিক্ত ভাতা পাবেন। নৌ পরিবহন শ্রমিকদের অন্যন্য সমস্যা সংশ্লিষ্টদের সাথে আলোচনা সাপেক্ষে সমাধান করা হবে বলে তিনি জানান। পরে তিনি নৌ পরিবহন শ্রমিক নেতৃবৃন্দকে ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা দেয়ার আহবান জানান।