মন্দা-দুর্ভিক্ষ

বিশ্বব্যাংকের ১৭০ বিলিয়ন ডলারের তহবিল

প্রকাশিত: ৪:২০ অপরাহ্ণ , অক্টোবর ১৫, ২০২২

বিশ্ব মন্দা আর দুর্ভিক্ষ ঠেকাতে সহযোগী দেশগুলোর জন্য ১৭০ বিলিয়ন ডলারের তহবিল গঠন করেছে বিশ্বব্যাংক। এই তহবিল থেকে ৩০ বিলিয়ন ডলার বরাদ্দ দেয়া হবে কেবল খাদ্য উৎপাদন বাড়াতে।

সংকট সংঘাত আর নানা টানাপড়েনে ক্ষত-বিক্ষত সারা পৃথিবী। দেশে দেশে বাড়ছে চরম অনিশ্চতয়তা। ওয়াশিংটনে বিশ্ব ব্যাংক ও আইএমএফের বার্ষিক বৈঠকেও প্রায় পুরোটা জুড়ে উঠে এলো কেবল সতর্কবার্তা। চার দেয়ালের ভেতর যখন শঙ্কার কথা বলছেন নীতি নির্ধারকরা তখন বাইরে চলছিল বিক্ষোভ।

আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভা মনে করেন, বিশ্ব নেতাদের নির্লিপ্ততা পৃথিবীবাসীকে নিয়ে যাচ্ছে মহা সংকটে।

তার মতে, বছর দুয়েক আগেও বিশ্বজুড়ে শান্তি ছিল। মূল্যস্ফীতি, সুদের হার নিয়ে কোনো চাপ ছিলো না। সে অবস্থা থেকে আমরা চরম অনিশ্চয়তার দিকে যাচ্ছি। ভূ-রাজনৈতিক সংকট আর সংঘাত পুরো বিশ্বকে বিপদজনক অবস্থায় ঠেলে দিচ্ছে।

বিশ্বব্যাংক গ্রুপের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস জানান, সংকট এড়াতে বিশ্বের মোড়ল দেশগুলো হাত গুটিয়ে থাকলেও বিশ্বব্যাংক তার সহায়তা অব্যাহত রাখবে।

তিনি বলেন, “সংকট মোকাবিলায় আগামী ১৫ মাসে ১৭০ বিলিয়ন ডলার অর্থ সহায়তা দেয়ার পরিকল্পনা রয়েছে আমাদের। যার মধ্যে ৩০ বিলিয়ন ডলার ব্যয় হবে খাদ্য নিরাপত্তায়। এছাড়া আইএমএফ বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তা নিশ্চিতে ৬ বিলিয়ন ডলার অর্থ সহায়তা দেবে বেসরকারি খাতে।”

বিশ্বব্যাংক প্রধান মনে করেন, দেশে দেশে উন্নয়ন শুধু থেমেই যায়নি বরং এখন উল্টো পথে হাঁটছে।

Loading